Featuredএশিয়া জুড়ে

মালয়েশিয়ার নাজিবের অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছে তদন্ত কমিশন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: মালয়েশিয়ার নাজিবের বিরুদ্ধে প্রধানমন্ত্রী থাকাকালে দেশটির রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবি থেকে ২০১৫ সালের শেষে ৪২ মিলিয়ন রিঙ্গিত বা ১০.৬ মিলিয়ন মার্কিন ডলার আত্মসাতের প্রমাণ পেয়েছে মালয়েশিয়ান অ্যান্টি-করাপশন কমিশন বা এমএসিসি।

এর পাশাপাশি, সেসময় ওই অভিযোগের পুনঃতদন্তের সুপারিশ করা হলেও তৎকালীন প্রধান বিচারপতি মোহাম্মদ আপান্দি আলি তা খারিজ করে দিয়েছিলেন বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স’কে জানান এমএসিসি’র মামলা পর্যালোচনাকারী প্যানেলের সদস্য লিম চি উই।

রয়টার্স’কে দেওয়া সাক্ষাৎকারে চি উই বলেন, তৎকালীন অ্যাটর্নি জেনারেল যথেষ্ট তথ্য-প্রমাণ থাকার পরও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নাজিবের একাউন্টে ১০.৬ মিলিয়ন মার্কিন ডলার স্থানান্তরের পুনঃতদন্তের আবেদন খারিজ করে দিয়েছিলেন।

অবশ্য, নাজিব শুরু থেকেই তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে মালয়েশিয়ার তদন্ত থেকে অব্যাহতির অভিযোগ অস্বীকার করে তার ব্যক্তিগত ব্যাংক একাউন্টে জমা দেওয়া মোট ৬৮১ মিলিয়ন ডলার সৌদি রাজস্ব থেকে পাওয়া দান বলে দাবি করে আসছেন।

তবে দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ব্যাপক এ দুর্নীতির তদন্তের পাশাপাশি জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির প্রতিশ্রুতি দেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close