Featuredইউরোপ জুড়ে

ইরানের পারমাণবিক চুক্তি ভাঙ্গতে ইউরোপ সফরে নেতানিয়াহু

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে যেতে বিশ্ব নেতাদের সম্মত করার চেষ্টায় ইউরোপ সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

সম্প্রতি তিনি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছেন। তবে তার বৈঠক সফল হয়নি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়, মোট তিনটি ইউরোপীয় দেশে সফর করার কথা রয়েছে নেতানিয়াহুর। এর মধ্যে জার্মানিতে ইতিমধ্যেই সফর শেষ করেছেন তিনি। সেখানে মার্কেলের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

ইসরাইলের নিরাপত্তার অধিকারের প্রসঙ্গ টেনে মার্কেলকে ইরানের সঙ্গে চুক্তি ভঙ্গ করার আহবান জানান নেতানিয়াহু। তবে মার্কেল তার আহবান প্রত্যাখ্যান করেছেন।

মার্কেল বলেন, আমরা ইসরাইলের নিরাপত্তার অধিকারের বিষয়টি সমর্থন করি। আর ইরানের সঙ্গে এ বিষয়ে আমাদের অনেকবার কথা হয়েছে। আমাদের লক্ষ্যও এটাই যাতে করে, ইরান পারমাণবিক অস্ত্র সক্ষম দেশে পরিণত হতে না পারে। আমাদের মধ্যে পার্থক্য হচ্ছে আমরা সেটা কিভাবে করবো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে ঘোষণা দেন যে, তিনি ইরানের সঙ্গে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিচ্ছেন।  কিন্তু চুক্তির ইউরোপীয় অংশীদাররা চুক্তি রক্ষার দিকে জোর দেন।

এখন পর্যন্ত ইরান চুক্তির শর্ত মেনে চলেছে। কোন রকমের ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ কর্মসূচি চালু করেনি। তবে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা সতর্ক করেছে, ইউরোপীয় দেশগুলো চুক্তি থেকে সরে গেলে তার ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ পুনরায় চালু করবে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত নেতানিয়াহু জার্মানিকে তাদের অবস্থান থেকে সরাতে ব্যর্থ হয়ে ফ্রান্সে সফর করেছেন। সেখানে তিনি ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের সঙ্গে দেখা করবেন। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে তাদের সাক্ষাৎ হবে বলে ইসরাইলি পত্রিকা দ্য হারেৎসের এক খবরে বলা হয়েছে।

ম্যাক্রনের সঙ্গে সাক্ষাতের পর যুক্তরাজ্যে সফর করার কথা রয়েছে নেতানিয়াহুর। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে দেখা করবেন তিনি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close