Featuredযুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্য দুই সহস্রাধিক চিকিৎসকের ভিসা প্রত্যাখ্যান

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: পাঁচ মাসে দুই হাজার ৩০০-এরও বেশি চিকিৎসকের ভিসা প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য। এই চিকিৎসকরা দেশটিতে কাজ করার ব্যাপারে আগ্রহী ছিলেন।

এমনটাই উঠে এসেছে সরকারি প্রতিবেদনে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের ৬ নভেম্বর থেকে ৫ এপ্রিল পর্যন্ত টায়ার ২ ভিসার জন্য আবেদন করেছিলেন তিন হাজার ৫৯৭ জন চিকিৎসক। কিন্তু শেষ পর্যন্ত এ ভিসা পান আবেদনকারীদের মাত্র ৩৪ শতাংশ।

ব্রিটিশ স্বরাষ্ট্র দফতরের কাছ থেকে ফ্রিডম অব ইনফরমেশনের আওতায় এই তথ্য সংগ্রহ করেছে আইনি প্রতিষ্ঠান এভারশেডস সাদারল্যান্ড।

টায়ার-২ ভিসার আওতায় ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে অভিবাসী নিয়োগ দিতে পারে ব্রিটিশ প্রতিষ্ঠাগুলো।

ভিসার ক্ষেত্রে বার্ষিক সীমারেখা ২০ হাজার ৭০০, মাসিক সর্বোচ্চ ১৬০০। ২০১৭ সালের ডিসেম্বরের আগ পর্যন্ত গত ছয় বছরে মাত্র একবার এই সীমারেখা অতিক্রম করে।

ইতোপূর্বে ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন কাউন্সিলের প্রধান ড. চান্দ নাগপল আরও শিথিল অভিবাসন ব্যবস্থার আহ্বান জানিয়েছেন। তিনি চান যেন কোনও চিকিৎসককে ফিরে যেতে না হয় এবং জাতীয় স্বাস্থ্যসেবায় সংকট (ন্যাশনাল হেলথ সার্ভিস-এনএইচএস) তৈরি না হয়।

ড. চান্দ নাগপল বলেন, এনএইচএস-এ এক লাখেরও বেশি পোস্ট খালি পড়ে আছে। এই শূন্যতা বেড়েই চলছে, তাও এমন সময় যখন আমরা খুব করে লোক নিয়োগ দিতে চাইছি। চলমান ভিসা ব্যবস্থার কারণে যুক্তরাজ্যে রোগীদের স্বাস্থ্যসেবা হুমকির মুখে পড়েছে।

পররাষ্ট্র দফতর জানিয়েছে, তারা আন্তর্জাতিক পেশাজীবীদের অবদান স্বীকার করে। তবে চাকরির ক্ষেত্রে অভিবাসন ব্যবস্থার এটা নিশ্চিত করা উচিত যে, শ্রমবাজারে আগে ব্রিটিশ নাগরিকরা যেন গুরুত্ব পায়।

দফতরের একজন মুখপাত্র জানান, ‌যখন চাহিদা যোগানের চেয়ে বেড়ে যায় তখনই টায়ার-২ এর প্রয়োজন পড়ে। এখন পর্যন্ত তেমন অভাব পরিলক্ষিত হয়নি। যে আবেদনগুলো প্রত্যাখান করা হয়েছে তারা আবারও পরের মাসে আবেদন করতে পারবেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close