Featuredপ্রযুক্তি আকাশ

রোগীর মৃত্যুর সময় জানিয়ে দেবে গুগলের এআই

প্রযুক্তি আকাশ ডেস্ক: কোন রোগীর মৃত্যুর সময় আগ থেকেই জানিয়ে দেবে গুগল। প্রযুক্তি-জায়ান্টটি কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন(এআই) একটি কম্পিউটার তৈরি করেছে।

ওই এআই’টি হাসপাতালে কোন রোগীর অবস্থা বিবেচনা করে প্রায় ১০০ ভাগ নিশ্চয়তার সঙ্গে বলে দিতে পারবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওই রোগী মারা যাবে কি না! এ খবর দিয়েছে দ্য সান।

খবরে বলা হয়, গুগলের এই এআই ৯৫ ভাগ নিশ্চয়তাসহ মৃত্যুর সময় সময় বলে দিতে পারে। কোন রোগীর বয়স, লিঙ্গ ও তিনি কোন জাতির ইত্যাদি তথ্য ও এসবের সঙ্গে হাসপাতালের চিকিৎসা বিষয়ক তথ্যের ওপর ভিত্তি করে মৃত্যুর সময় জানায় গুগলের এআই।

তবে কেবল ওইসব তথ্যই এর নিশ্চয়তার জন্য পর্যাপ্ত নয়। গুগলের এই এআই, এমন তথ্যও সংগ্রহ ও বিশ্লেষণ করতে পারে যা অন্যান্য সাধারণ মেশিন পারে না। যেমন, রোগী সম্বন্ধে চিকিৎসকের নোট।

এআই’টি মূলত তৈরি করেছেন স্ট্যানফোর্ড, ইউনিভার্সিটি অফ শিকাগো ও ইউসি সান ফ্রান্সিসকোর একটি গবেষক দল। পরবর্তীতে গুগল এটাকে নিয়ে দু’টি মার্কিন চিকিৎসাকেন্দ্র থেকে ২ লাখ ১৬ হাজার ২২১ জন প্রাপ্তবয়স্ক রোগীর তথ্য ব্যবহার করতে শেখায়।

গুগলের এআই’টি কোন রোগীর বেঁচে থাকা ও মৃত্যু বিষয়ক পূর্বাভাস দেয়ার পাশাপাশি, কোন রোগীর কতদিন হাসপাতালে ভর্তি থাকতে হবে, পুনরায় ভর্তি হওয়ার সম্ভাবনাও জানাতে পারে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close