Featuredযুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনে আইএসের নারী-হামলার পরিকল্পনাকারীরা কারাগারে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: যুক্তরাজ্যে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে প্রথম পূর্ণাঙ্গ নারী-হামলার পরিকল্পনাকারী সব নারীকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। মূল পরিকল্পনাকারী রিজলাইন বৌলারকে ন্যূনতম ১৬ বছর কারাভোগের নিমিত্তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্ত আরেকজন মরক্কো বংশোদ্ভূত রিজলাইন বৌলারের মা মিনা ডিচ। তাকে ছয় বছর ৯ মাস কারাদণ্ড এবং পাঁচ বছর নজরদারিতে রাখার সাজা দেওয়া হয়েছে। ২২ বছরের মেয়েকে এই হামলার পরিকল্পনার বিষয়ে সহযোগিতার কথা স্বীকার করায় এই সাজা দেওয়া হয় তাকে।

বৌলারের বন্ধু খাওলা বারগৌতি এই হামলার পরিকল্পনার বিষয়ে অবগত থাকার বিষয় স্বীকার করায় দুই বছর চার মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। সাজা শেষে তাকে তিউনিসিয়া ফেরত পাঠানো হবে। রেকর্ড করা বক্তব্য অনুসারে, বারগৌতি মনে করতেন তার বন্ধু ছুরি হাতে ওয়েস্টমিনিস্টারে হামলা চালাবে। কিন্তু এটা থামানোর জন্য কোনও সে নেয়নি।

বৌলারের পরিকল্পনা ছিল লন্ডনের রাজনীতির প্রাণকেন্দ্র ওয়েস্টমিনিস্টারে এলোপাতাড়ি ছুরিকাঘাতে জনসাধারণকে আহত করা। গত বছরের এপ্রিলে এই হামলার মাধ্যমে আতঙ্ক ছড়াতে চেয়েছিল সে।

পালিত এক সন্তানের মা বৌলার এই হামলার জন্য উদ্বুদ্ধ হয় বোন সাফা বৌলার দ্বারা। সাফা এক বছর আগে আইএস সদস্যকে বিয়ে করে জিহাদি বউ হওয়ার চেষ্টার কারণে পুলিমের কাস্টডিতে রয়েছে।

রিজলাইন বৌলার সন্ত্রাসী হামলার পরিকল্পনা, ছুরিকাঘাতের অনুশীলনের কথা স্বীকার করেছে।  বারগৌতির বাসা থেকে তাদের আলাপ শুনে দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

রায় ঘোষণার সময় বিচারক মার্ক ডেনিস বলেন, তিনি নিশ্চিত বৌলার যে হামলা চালাতে মরিয়া তা জানত বারগৌতি। কিন্তু তাদের থামাতে কিছুই করেনি।

যুক্তরাজ্যে আইএসের সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী সবচেয়ে কম বয়সী নারী মনে করা হয় সাফা বৌলারকে। যুক্তরাজ্য ও সিরিয়ায় সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে তার সাজা পরে ঘোষণা করা হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close