Featuredআরববিশ্ব জুড়ে

প্রকাশ্যে গাড়ি চালালেন সৌদি নারীরা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: সৌদি আরবের নারীরা প্রকাশ্যে রাস্তায় গাড়ি চালালেন। কয়েক দশক পরে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় তারা রোববার রাজপথে গাড়ি চালালেন।

শনিবার মধ্যরাত বা রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে এই গাড়ি চালানোর অনুমতি মেলে। তারা বেরিয়ে পড়েন রাজপথে। গাড়িতে গাড়িতে বাজতে থাকে নানা রকম গান। চালকের আসনে বসা হাস্যোজ্বল নারী।

এর মধ্য দিয়ে সৌদি আরবে সূচনা হলো নারী অধিকারের এক নতুন অধ্যায়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। উল্লেখ্য, বিশ্বে শুধু সৌদি আরবেই এতদিন নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা ছিল।

কিন্তু তীব্র সংরক্ষণশীল সমাজে এ খাত সহ অনেক খাতে হাত লাগান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি সংস্কারে হাত লাগান। তুলে নেন নারীদের ওপর থেকে ওই নিষেধাজ্ঞা। তবে নারীদের গাড়ি চালানোর অধিকারের বিরুদ্ধে আন্দোলন করছেন এমন নারীবাদীদের ওপর একই সঙ্গে চালানো হয়েছে অভিযান।

রিপোর্টে বলা হয়েছে, শনিবার দিবাগত মধ্যরাতে রাজধানী রিয়াদ ও বিভিন্ন বড় বড় শহরে গাড়ি নিয়ে নেমে পড়েন নারীরা। তাদের একজন টকশো উপস্থাপিকা ও লেখিকা সামার আলমোগরেন। তিনি রাজধানীর বিভিন্ন রাস্তায় গাড়ি চালিয়েছেন।

বলেছেন, আমি সব সময়ই জানতাম আমাদের এমন অধিকারের দিন একদিন আসবেই। তবে তা দ্রুত, খুব তাড়াতাড়িই এসেছে। এখন আমার কাছে নিজেকে একটি মুক্ত পাখির মতো মনে হচ্ছে। টেলিভিশন উপস্থাপিকা সাবিকা আল দোসারি বলেছেন, সৌদি আরবের নারীদের প্রতিজনের জন্য এটা একটি ঐতিহাসিক মুহূর্ত। তিনি একটি গাড়ি চালিয়ে যাচ্ছিলেন বাহরাইন সীমান্তের দিকে।

বলা হচ্ছে, নারীদের গাড়ি চালনা থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ফলে বহু নারীর জীবনের চিত্র ঘুরে যাবে। তারা পুরুষদের ওপর যে নির্ভরতা করতেন তা কমে যাবে। তারা অনেকটা মুক্ত হয়ে যাবেন। বিলিয়নিয়ার সৌদি প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেছেন, এটা সৌদি আরবের জন্য একটি বড় অর্জন। এদিন তার মেয়ে একটি দামী গাড়ি চালান। পিছনের আসনে তিনি তার দাদা, দাদীকে বসিয়ে নিয়েছিলেন। ওয়ালিদ বিন তালাল টুইটারে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, এখন নারীরা তাদের স্বাধীনতা ফিরে পেয়েছেন।

পরামর্শদাতা প্রতিষ্ঠান প্রিন্স ওয়াটার হাউজ কুপারস-এর মতে, ওই দেশটিতে প্রায় ৩০ লাখ নারী গাড়ি চালানোর লাইসেন্স পেতে পারেন। তারা কার্যত ২০২০ সালের মধ্যে কার্যকরভাবে গাড়ি চালাবেন। এ মাসের প্রথম দিকে সেখানে নারীদের লাইসেন্স দেয়া শুরু হয়।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close