Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

যুক্তরাষ্ট্র ছাড়ছে হারলি-ডেভিডসন মোটরসাইকেল

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হারলি-ডেভিডসন তাদের কিছু কারখানা নিজ দেশের বাইরে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

ট্রাম্পের বাণিজ্য যুদ্ধের জেরে ইউরোপীয় ইউনিয়নের আমদানি শুল্ক এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। আর তাদের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প।

টুইটারে দেওয়া পোস্টে ট্রাম্প বলেন, আমি রীতিমতো বিস্মিত যে, হারলি-ডেভিডসনই সবার আগে হার মানলো। তাদের জন্য অনেক লড়াই করেছি। ইউরোপের বাজারে ঢুকতে শেষ পর্যন্ত তাদের আমদানি শুল্ক দিতে হতো না। তাদের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের বাণিজ্যকে আঘাত করবে। এতে ১৫ হাজার ১০০ কোটি ডলারের ক্ষতি হবে। শুল্ক একটা অজুহাতমাত্র। হার্লি, ধৈর্যশীল হও।

২০১৮ সালের জুনের গোড়ার দিকে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও মেক্সিকো থেকে ইস্পাত আমদানিতে ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন। দেশীয় শিল্প রক্ষার কথা বলে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্রদের ওপর এই শুল্ক আরোপ করা হয়।

প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন-ও গত সপ্তাহে বিভিন্ন মার্কিন সামগ্রীর ওপর আমদানি শুল্ক আরোপের ঘোষণা দেয়। এসব সামগ্রীর মধ্যে রয়েছে হারলি মোটরসাইকেলের নামও রয়েছে। এরপরই নিজেদের কিছু কারখানা যুক্তরাষ্ট্রের বাইরে নিয়ে যাওয়ার ঘোষণা দেয় হারলি-ডেভিডসন।

ইউরোপীয় ইউনিয়নের পদাঙ্ক অনুসরণ করে এরইমধ্যে কানাডা এবং মেক্সিকোর পক্ষ থেকেও বিভিন্ন মার্কিন সামগ্রীর ওপর আমদানি শুল্ক আরোপের ঘোষণা আসে।

এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স দাবি করেছেন, অন্যায্য ও বৈষম্যমূলক বাণিজ্য নীতির মাধ্যমে মার্কিন শ্রমিকদের শাস্তি দেওয়ার চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন। পারস্পরিক ন্যায়সঙ্গত বাণিজ্যের জন্য ট্রাম্প তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলেও জানান সারাহ হুকাবি স্যান্ডার্স।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close