Featuredআরববিশ্ব জুড়ে

পদ হারিয়ে এরদোগানকে নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ইলদ্রিম

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: তুরস্ক সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের বিজয়ে বুধবার নতুন ডিক্রি জারি করেছেন তিনি।

এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

এরদোগানের এ সিদ্ধান্তের প্রেক্ষিতে বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সিকে এক বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম।

সাক্ষাৎকারে তিনি এরদোগানের ডিক্রি জারি, দেশের অর্থনীতি, সন্ত্রাসবাদ, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ও দেশে জরুরি অবস্থাসহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করেছেন।

ইলদ্রিম বলেন, তুরস্কে প্রেসিডেন্ট এরদোগান কর্তৃক নতুন যে পদ্ধতি জারি করা হয়েছে তার মাধ্যমে তুরস্কের সংসদ আরও শক্তিশালী হবে। এর ফলে রাষ্ট্র পরিচালনায় সংসদ আরও প্রভাব বিস্তার করতে পারবে।

দেশের অর্থনীতি নিয়ে ইলদ্রিম বলেন, নির্বাচন সম্পন্ন হয়েছে; এখন এগিয়ে যাওয়ার সময়। ১৯২৪ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তুরস্কের অর্থনীতি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৭ শতাংশ। কিন্তু ২০০৩ সাল থেকে ২০১৭ সালে এর পরিমাণ দাঁড়িয়েছে ৫ দশমিক ৭ শতাংশ।

প্রবৃদ্ধির হার যে সময়ে বৃদ্ধি পেয়েছে এই সময়টিতে তুরস্কে ক্ষমতাসীন থেকে এরদোগানের একে পার্টি।

দেশটিতে দীর্ঘদিন জরুরি অবস্থা জারির বিষয়ে তিনি বলেন, নতুন মন্ত্রিসভা জরুরি অবস্থার অবসান ঘোষণা করবেন। আগামী সোমবার মন্ত্রিসভা এ ঘোষণা দেবেন বলে তিনি জানান।

২০১৬ সালে এরদোগানকে উৎখাত চেষ্টার সময় জরুরি অবস্থা জারি করা হয়। গত জুন মাসের ২৪ তারিখে অনুষ্ঠিত নির্বাচনের প্রচারণায় এরদোগান জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণা অনুযায়ী জরুরি অবস্থার অবসান হচ্ছে।

সন্ত্রাসবিরোধী অবস্থা ও যুক্তরাষ্ট্রের বিষয়ে বিনালি ইলদ্রিম বলেন, তুরস্কের সন্ত্রাসবিরোধী অবস্থান বেশ শক্তিশালী। সব ধরনের সন্ত্রাসবাদ বন্ধ করা দরকার বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, তুরস্ক যুক্তরাষ্ট্রকে পরিষ্কার জানিয়েছে যে, মানবিজে তুরস্ক ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করছে। কিন্তু সিরিয়ায় সম্প্রতি পরিষ্কার হয়েছে যে ওয়াইপিজি এবং পিকেকে সন্ত্রাসীদের সঙ্গে যুক্তরাষ্ট্রে গভীর সম্পর্ক রয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close