Featuredগ্যালারী থেকে

অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ক্রিকেট দল

গ্যালারী থেকে ডেস্ক: আইসিসি ওমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ক্রিকেট দল। এর আগে সালমা খাতুনের নেতৃত্বাধীন দলটি পাপুয়া নিউগিনি, নেদারল্যান্ডস, আরব আমিরাত ও স্কটল্যান্ডকে পরাজিত করে।

শনিবার নেদারল্যান্ডের উট্রাক্টে টসে জিতে বাংলাদেশ নারী দলকে আগে ব্যাটি করতে আমন্ত্রণ জানায় আয়ারল্যান্ড। টস হেরে আগে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে ২৮ রান যোগ করে সাজঘরে ফেরেন ওপেনার শামিমা সুলতানা।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা ফারজানা হক পিংকিকে সঙ্গে নিয়ে ৫২ রানের জুটি গড়েন অন্য ওপেনার আয়শা রহমান শুকতারা। ১৬ এবং ১৭ রান করে শামিমা ও ফারজানা ফিরে গেলেও উইকেটে তাণ্ডব চালিয়ে যান শুকতারা।

তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ৪২ বলে পাঁচটি চার ও দুটি ছক্কার সাহায্যে ৪৬ রান করে আয়শা রহমান। তার বিদায়ের মধ্য দিয়ে রীতিমতো উইকেট হারায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। ১২.৩ ওভারে তিন উইকেটে ৮৮ রান সংগ্রহ করা বাংলাদেশ, শেষের ৪৫ বলে ৩৪ রান সংগ্রহ করতেই হারায় ৬ উইকেট।

ইনিংসের শেষ দিকে সময়ের ব্যবধানে উইকেট পড়ে যাওয়ায় শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১২২ রান সংগ্রহ করতে সক্ষম হয় নারীরা। দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন আয়শা রহমান। দুই অঙ্কের ফিগারে পৌঁছাতে পারেননি বাংলাদেশের সাতজন ব্যাটসম্যান। আয়ারল্যান্ডের হয়ে লুসি রেইলি ৪ ওভারে ২৮ রানের ৪ উইকেট নেন।

টার্গেট তাড়া করতে নেমে পান্না ঘোষের গতির মুখে পড়ে ৯৭ রানেই অলআউট হয়ে যায় আইরিশ নারী ক্রিকেটাররা। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান করেন গেবি লুইস। এছাড়া ২৩ রান করেন ইমার রিচার্ডসন। ১৪ রান আসে ওপেনার শ্লেয়ার কিলিংটনের ব্যাট থেকে।

বাকি আটজন ব্যাটসম্যানকে দুই অঙ্কের ফিগারে পৌঁছাতে দেননি পান্না ঘোষরা। বাংলাদেশ দলের হয়ে পেস বোলার পান্না ঘোষ ৪ ওভারে ১৬ রান দিয়ে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন।

২৫ রানে জয় লাভ করে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। বাছাই পর্বের চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দল টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলবে। আগামী ৯ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিশ্বকাপের মূল পর্বের খেলা শুরু হবে। ফাইনাল হবে ২৪ নভেম্বর।

এর আগে বাছাইপর্বের বাধা টপকেই ২০১৬ ও ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close