Featuredআরববিশ্ব জুড়ে

তুর্কি প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা হলেন কাসিরগা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা পদে নিয়োগ পেয়েছেন ফাহরি কাসিরগা। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এ নিয়োগ দেন। এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সি।

নতুন প্রেসিডেন্সিয়াল পদ্ধতিতে সরকার গঠনের পর নিয়োগ পাওয়া কাসিরগা দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যায়ে দায়িত্ব পালন করেছেন।

১৯৫৩ সালে তুরস্কের রাইজ প্রদেশের ব্ল্যাক সী এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৭ সালে তিনি ইস্তাম্বুল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি অর্জন করা ফাহরি ১৯৭৮ সালে বিচারক হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

২০০৩ সাল পর্যন্ত তিনি বিভিন্ন শহরে চিফ প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন। পরে তিনি আইন মন্ত্রণালয়ের সহকারী সচিব হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

২০০৭ সালের মে থেকে ওই বছরের আগস্ট পর্যন্ত কাসিরগা দেশটির আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে বর্তমান পর্যন্ত তিনি প্রেসিডেন্সিয়াল সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এরদোগানের নতুন সরকারে যারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান তার নতুন সরকারে অবিশ্বাস্য পরিবর্তন এনেছেন। তার মেয়ে জামাতা বিরাত আল বাইরাক রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদ অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।

আর ভাইস প্রেসিডেন্ট হিসেবে ফুয়াত উকতাইকে নিয়োগ দিয়ে চমক সৃষ্টি করেছেন এরদোগান। নতুন ভাইস প্রেসিডেন্ট ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর সহকারী সচিব হিসেবে কাজ করেছেন।

বর্তমান সেনাপ্রধান হুলুসি আকারকে তার সরকারে অন্তর্ভুক্ত করেছেন। তাকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন এরদোগান। তবে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসুগলুকে অপরিবর্তিত রেখেছেন।

এরদোগানের নতুন সরকারে ১৬ জন মন্ত্রী স্থান পেয়েছেন। বিগত সরকারে তার মন্ত্রিপরিষদ ছিল ২৬ জনের। বিগত দিনগুলোতে নানা প্রচেষ্টার পরও ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভূক্ত হতে ব্যর্থ হওয়ায় এরদোগান তার বিগত সরকারের গুরুত্বপূর্ণ ইইউ বিষয়ক মন্ত্রণালয়কে নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে একীভূত করেছেন।

আইনমন্ত্রী হয়েছেন আবদুল্লাহ মিথ গুল, যুব ও ক্রীড়া মন্ত্রী মেহমেত কাসাপোগলো, স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লো, পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী মেহমেত এরসুই, শিক্ষামন্ত্রী জিয়া সেলজুক, স্বাস্থ্যমন্ত্রী ফাহরেততিন কুচসা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close