Featuredদুনিয়া জুড়ে

কানাডা-সৌদি আরব দ্বন্দ: চিকিৎসা কার্যক্রম বন্ধ করলো সৌদি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: কানাডায় সবধরনের চিকিৎসা কর্মসূচি বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এমনকি সেখানে চিকিৎসাধীন সৌদি নাগরিকদের কানাডার বাইরে চিকিৎসার ব্যবস্থা করার বিষয়টিও সমন্বয় করছে দেশটি।

যুক্তরাষ্ট্র ও কানাডায় নিযুক্ত সৌদি স্বাস্থ্যদূত ডা. ফাহাদ বিন ইব্রাহিম আল তামিমি জানান, সৌদি নাগরিকদের জন্য কানাডায় চিকিৎসা নেওয়া বন্ধ করতে যাচ্ছে তারা। এখন থেকে চিকিৎসার জন্য কানাডায় কোনও রোগী পাঠাবে না দেশটি।

এমনকি যেসব রোগী এখন সেখানে চিকিৎসাধীন রয়েছে তাদেরও অন্য দেশে চিকিৎসার ব্যবস্থা করতে যাচ্ছে সরকার।

এর আগে, সৌদি আরবে মানবাধিকার কর্মীদের গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়ে কানাডা একটি বিবৃতি দেয়। দেশটি মার্কিন-সৌদি নাগরিক সামার বাদায়িকে গ্রেফতার করার পর কানাডা তাদের উদ্বেগ জানায়।

কানাডার বিবৃতির পরই সোমবার রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করে দেশটির সাথে সকল ব্যবসায়িক লেনদেন স্থগিত করে সৌদি আরব। কানাডার বিরুদ্ধে সৌদির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ এনে এ পদক্ষেপ নেয় দেশটি।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, রিয়াদ থেকে আমাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের বিষয়টি গভীরভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে।

তবে কানাডা সবসময়ই বিশ্বে নারীর অধিকার ও মতপ্রকাশের স্বাধীনতাসহ সবরকম মানবাধিকারের পক্ষে দাঁড়াবে। আর আমরা কখনই আমাদের এসকল মূল্যবোধ প্রকাশে পিছপা হব না।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close