Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রথম মুসলিম নারী প্রতিনিধি হতে যাচ্ছেন রশিদা তালিব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রথম মুসলিম নারী হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত রশিদা তালিব। ইতিমধ্যে মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক পার্টির প্রাথমিক নির্বাচনে তিনি জয়ী হয়েছেন। ৪২ বছর বয়সী রশিদা তালিব মিশিগানে কংগ্রেসের ১৩তম আসন থেকে মঙ্গলবারের প্রাথমিক নির্বাচনে জয়ী হয়েছেন।

স্থানীয় দৈনিক ডেট্রয়েট ফ্রি প্রেস জানিয়েছে, তিনি ৩৩.৬ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রান্ডা জোন্স ২৮.৫ শতাংশ ও বিল উইল্ড ১৪.৫ শতাংশ ভোট পেয়েছেন।

কোনো রিপাবলিকান কিংবা তৃতীয় কোনো প্রার্থী প্রাথমিক নির্বাচনে যাননি। কাজেই এমনটি বলা যায় যে, আগামী নভেম্বরের নির্বাচনে তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে যাচ্ছেন। নির্বাচিত হওয়ার পর কংগ্রেস সদস্য হিসেবে তার দুই বছরমেয়াদি দায়িত্ব আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে।

এ ছাড়া তিনি জন কনিয়ারসের মেয়াদের শেষ দুই মাসের দায়িত্ব পালন করবেন। যৌন হয়রানি ও স্বাস্থ্যগত কারণে গত বছরের ডিসেম্বরে তিনি পদত্যাগ করেছেন।

তখন জন কনিয়ারস ডেট্রয়েট রেডিওকে বলেছিলেন, আমি পদত্যাগ করছি। আমি চাই, মেয়াদের বাকি সময় আমার ছেলে তৃতীয় জন কনিয়ারস এ দায়িত্ব পালন করবেন।

নির্বাচিত হওয়ার পর রশিদা তালিব টুইটারে লিখেছেন, এ অবিশ্বাস্য মুহূর্তটিকে সম্ভব করে তোলার জন্য সবাইকে ধন্যবাদ। আমার বলার কোনো ভাষা নেই। কংগ্রেসে আপনাদের সেবা করার জন্য আমার তর সইছে না।

২০০৬ সালে কেইথ এলিসন প্রথম মুসলিম হিসেবে মিনেসোটা থেকে নির্বাচিত হয়েছিলেন। ওয়াশিংটন থেকে আলজাজিরার প্রতিবেদক কিম্বারলি হ্যালকেট বলেন, রশিদা তালিবের জয়ী হওয়ার মধ্য দিয়ে নারী ও সংখ্যালঘুরা অনুপ্রাণিত হবেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close