Featuredযুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্যে ১ বছরে প্রধান নির্বাহীদের বেতন বেড়েছে ১১ শতাংশ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বিগত ১ বছরে যুক্তরাজ্যের কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের বেতন বেড়েছে গড়ে ১১ শতাংশ। নতুন প্রকাশিত একটি রিপোর্টে এই তথ্য জানা গেছে। অথচ এই সময়ে দেশটির সাধারণ কর্মীদের মজুরি বেড়েছে মাত্র ২ শতাংশের কিছু বেশী।

গড়ে প্রতিটি প্রধান নির্বাহীর বেতন ৪০ লাখ পাউন্ড (৫১ লাখ ডলার)। এমন একটি সময়ে এই রিপোর্ট প্রকাশিত হলো যখন শেয়ার হোল্ডাররা কোম্পানির উচ্চপদস্ত কর্মকর্তাদের অতিরিক্ত বেতন নিয়ে উচ্চকণ্ঠ রয়েছেন।

এর মধ্যে বিটি, রয়েল মেইল এবং ডাব্লিউপিপি’র মতো কোম্পানিগুলো নিজেদের বার্ষিক সাধারণ সভায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ব্যাপক তোপের মুখে পড়েছে।

বুধবার এই রিপোর্টটি প্রকাশ করেছে চার্টার্ড ইনিসটিটিউট অফ পার্সেনাল অ্যান্ড ডেভলপমেন্ট (সিআইপিডি) এবং হাই পে সেন্টার। তারা দেখিয়েছেন দেশটিতে একজন পূর্ণ সময়ের কর্মী বছরে প্রাথমিকভাবে ২৩৪৭৪ পাউন্ড আয় করেন। তার অর্থ একজন নতুন নির্বাহীর সমপরিমাণ অর্থ আয় করতেও তাদের ১৬৭ বছর লাগবে। ২০১৬ সালে এটি ছিলো ১৫৩ বছর।

যুক্তরাজ্যের লেবার পার্টির এক এমপি এই বিষয়ে বলেন, যখন একজন সিইও বিশাল বোনাস ব্যাংকে জমা দিচ্ছেন এবং একজন সাধারণ কর্মীর আয় কমে যাচ্ছে। তখন বলতেই হয় এটি খুব খারাপ হচ্ছে।

যুক্তরাজ্যের পার্লামেন্টের বাণিজ্য, শক্তি এবং শিল্প নীতি সংক্রান্ত স্থায়ী কমিটির এই চেয়ারপার্সন আরো বলেন, সাম্প্রতিক সময়গুলোতে এজিএমে কিনিয়োগকারীদের উষ্মা প্রকাশ দেখেই বোঝা যায় এই বৈষম্য নিয়ে সাধারণ বিনিয়োগকারীরা কি পরিমাণ হতাশ। যদি ব্যবসায়ীরা নির্বাহীদের বেতন নিয়ে ব্যবস্থা না নেয়, তবে সরকারকেই এই বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close