Featuredদুনিয়া জুড়ে

কফি আনান আর নেই

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই।

মানবতার পক্ষে কাজ করে শান্তিতে নোবেল পুরস্কারজয়ী এই ব্যক্তিত্ব আজ শনিবার সুইজারল্যান্ডে মারা যান। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

কফি আনান ফাউন্ডেশন শনিবার সকালে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। টুইটারে দেওয়া এক বিবৃতিতে ফাউন্ডেশন বলেছে, শনিবার শেষ বিদায় নিয়েছেন কফি আনান।

তিনি একজন অভিজ্ঞ ‘বৈশ্বিক নেতা’ ছিলেন। স্বচ্ছ ও অধিকতর শান্তিপূর্ণ পৃথিবী গড়তে সারা জীবন লড়াই করে গেছেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হয়েছিলেন কফি আনান। ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি দুই মেয়াদে মহাসচিবের দায়িত্ব পালন করেন।

সিরিয়া যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান খুঁজতে জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। গার্ডিয়ান বলছে, কফি আনানের জন্ম ঘানায়।

১৯৩৮ সালের ৮ এপ্রিল কুমাসি এলাকায় তাঁর জন্ম। কফি আনান ছিলেন জাতিসংঘের নিয়মিত কর্মীদের একজন। সংস্থাটির কর্মীদের মধ্য থেকে তিনিই প্রথম মহাসচিব পদে উন্নীত হয়েছিলেন।

সুইজারল্যান্ডের বার্নের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন নোবেলজয়ী এই ব্যক্তিত্ব। এ সময় তাঁর পাশে ছিলেন স্ত্রী নানে এবং তিন সন্তান।

কফি আনান ফাউন্ডেশনের বিবৃতিতে আরও বলা হয়েছে, কফি আনান ঘানার সন্তান ছিলেন। সেই হিসেবে আফ্রিকা অঞ্চলের প্রতি বিশেষ দায়িত্ববোধ অনুভব করতেন তিনি।

মধ্যস্থতাকারী হিসেবে কফি আনান ‘স্বচ্ছন্দ’ ছিলেন বলে মন্তব্য করেছে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে। তাঁর দ্বিতীয় স্ত্রী হলেন নানে। স্ত্রী সন্তানদের নিয়ে সুইজারল্যান্ডের জেনেভায় থাকতেন কফি আনান।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close