Featuredইউরোপ জুড়ে

ব্রাজিলের ২০০ বছরের জাদুঘরে ভয়াবহ আগুন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভয়াবহ আগুনে জ্বলছে ব্রাজিলের দুই শত বছরেরও বেশি পুরনো ঐতিহাসিক জাতীয় জাদুঘর। রিও ডি জেনিরোতে অবস্থিত এই জাদুঘরে রয়েছে ২ কোটিরও বেশি সামগ্রির সংগ্রহ।

এটিই দেশটিতে সবচেয়ে বেশি বয়সী জাতীয় বিজ্ঞান বিষয়ক জাদুঘর। এটি এক সময় পর্তুগিজ রাজপরিবারে বাসভবন হিসেবে ব্যবহৃত হয়েছে। রোববার সেখানে অকস্মাৎ অগ্নিকান্ডের সূচনা হয়।

তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কেউ হতাহত হয়েছেন কিনা তা জানা যায় নি। ব্রাজিলের বিভিন্ন টেলিভিশনে অগ্নিকান্ডের ছবি প্রকাশ করা হচ্ছে। তাতে দেখা যাচ্ছে আগুনের শিখা আকাশের অনেক উপরে উঠে গেছে।

পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়েছে। জাদুঘরটি রোববার সন্ধ্যায় বন্ধ করার পরই এ ঘটনা ঘটে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে বলা হচ্ছে রিও ডি জেনিরো একটি সঙ্কটের মধ্যে যাচ্ছে। সেখানে বৃদ্ধি পেয়েছে সহিংসতা। রয়েছে অর্থনৈতিক মন্দা। আর রয়েছে রাজনৈতিক পর্যায়ে দুর্নীতি।

এসব মিলে এ শহরটির ওপর এক কালো প্রভাব ফেলেছে। অথচ ২০১৬ সালে এই শহরেই আয়োজন করা হয়েছিল অলিম্পিক গেম। তাতে ব্রাজিল কয়েক শত কোটি ডলার খরচ করেছে। জীবনযাত্রার খরচ বেড়ে গেছে। বেড়েছে সহিংসতা।

এ জন্য সেখানে কমে গেছে পর্যটকের সংখ্যা। এমন অবস্থায় আগুনে পুড়ে যাওয়া এই জাদুঘরটির দিকে অনেকেই দীর্ঘদিন নজর দেন নি। এর দেখাশোনা তেমন করা হয় নি। এমন কি এ খাতে অর্থায়ন হয়েছে সামান্যই।

আর এখন ভয়াবহ আগুনে ব্রাজিলের ঐতিহ্য ধ্বংস হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। এমন অবস্থায় টুইট করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমের।

তিনি বলেছেন, এটা সব ব্রাজিলিয়ানের জন্য একটি বেদনার দিন। ২০০ বছরের কাজ, গবেষণা ও স্বীকৃত বিষয়গুলো শেষ হয়ে গেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close