Featuredযুক্তরাজ্য জুড়ে

থেরেসা মের ব্রেক্সিট পরিকল্পনা প্রত্যাখ্যান ইইউ’র

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ভবিষ্যৎ বাণিজ্যচুক্তি-বিষয়ক প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ।

ইইউ’র ব্রেক্সিট বিষয়ক প্রধান মধ্যস্ততাকারী মাইকেল বার্নিয়ার রোববার তীব্র ভাষায় এর বিরোধিতা করেন। বার্নিয়ার বলেন, থেরেসা মে’র পরিকল্পনা একক বাজার ও ইউরোপের চলমান প্রকল্পগুলো ধ্বংস করে দেবে।

তবে, ব্রিটিশদের কাছে বিকল্প পথও খোলা রয়েছে। তারা নরওয়ের মত একক বাজার ব্যবস্থায় থেকে যেতে পারে। তাতে তাদেরকে ইইউ’র সকল আনুসঙ্গিক নীতিমালার আওতায় আসতে হবে।

আর অন্যথায় আমরা যদি ব্রিটেনকে তাদের নিয়মে আমাদের আওতায় রাখতে চাই, তবে এর ফল হবে ভয়াবহ। কেননা, অন্যান্য তৃতীয় দেশগুলোও একই সুবিধা দাবি করবে।

এর আগে, থেরেসা মে বলেন, ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ইইউ’র সঙ্গে কোনও আপস নয়। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য সানডে টেলিগ্রাফ-এ লেখা এক নিবন্ধে নিজের এমন অবস্থান পরিষ্কার করেন তিনি।

মে বলেন, দেশের ভবিষ্যৎ সুরক্ষায় আগামী কয়েক মাস খুবই গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনায় জাতীয় স্বার্থ রক্ষিত হয় না এমন কোনও বিষয়ে চাপ দিয়েও আপস করানো সম্ভব নয়।

ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় কোনও গণভোটেরও আয়োজন করা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন থেরেসা মে।

তিনি বলেন, একই প্রশ্ন ফের জিজ্ঞাসা করা হলে মোটা দাগে তা হবে আমাদের গণতন্ত্রের প্রতি বিশ্বাসঘাতকতা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close