Featuredবিনোদন

সমকামিতার বৈধতায় উচ্ছ্বসিত বলিউড

বিনোদন ডেস্ক: সমকামিতার বৈধতা নিয়ে ভারতের সর্বোচ্চ আদালত ঐতিহাসিক মামলার রায় দিয়েছে আজ। আদালত থেকে জানানো হয়েছে, সমকামিতা অপরাধ নয়।

একইসঙ্গে বাতিল হলো ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা। ব্রিটিশ আমলে জারি করা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারাটি ২০১৩ সালে বহাল করেছিল সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ।

ব্রিটিশ আমলের আইন অনুযায়ী অস্বাভাবিক যৌনতা অপরাধ, সেই আদেশই আজ বাতিল করে দিলো সুপ্রিম কোর্ট। আর এই রায়ে উচ্ছ্বসিত বলিউড তারকারা।

বলিউড তারকাদের উচ্ছ্বাস নজরে পড়ছে টুইটারের মাধ্যমে। সামাজিক যোগাযোগমাধ্যমে একের পর এক ছবি পোস্ট করে টুইট করছেন অভিনেতা-অভিনেত্রীরা।

ভারতের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র রায় ঘোষণা করার সময় বলেন, সমলিঙ্গের প্রাপ্তবয়স্করা গোপনে সমকামী সম্পর্কে আবদ্ধ হলে তাতে দোষের কিছু নেই এই মতে আনন্দ প্রকাশ করলেন নির্মাতা করণ জোহর, সোনম কাপুর, স্বরা ভাস্কর, অভিষেক বচ্চন, আয়ুষ্মান খুরানাসহ অসংখ্য বলিউড তারকা।

এই আদেশ সামনে আসতেই করণ জোহর লিখেছেন, ঐতিহাসিক বিচার। খুব গর্বিত লাগছে নিজেকে। মানবতা নতুন অর্থ পেল। সাম্যতা ফিরে এলো। দেশ পেল নতুন অক্সিজেন। শীর্ষ আদালতের এই রায়ের পরই টুইট করেন অর্জুন কাপুর।

তিনি জানান, এই রায়ে তিনি খুশি। এবার থেকে দেশের সব মানুষ সমান অধিকার পাবেন বলেও মন্তব্য করেন তিনি। অর্জুন লিখেছেন, হাওয়ায় উড়ে গেল ৩৭৭ ধারা।

আইনের ওপর বিশ্বাস জন্মাল এই প্রজন্মের। আবার সঠিক বিবেচনার জয় হয়েছে। আমরা বিশ্বাস করতে পারি যে এখনো কিছু বিবেচক বিচারক আছেন এই দেশে।

তাপসী পান্নু লিখেছেন, ২০১৮ সালের আমার ভারত। সব মানুষ ও তাদের পছন্দকে স্বাগত জানানো উচিত। নিমরত কৌর লিখেছেন, সেকশন ৩৭৭ বিদায়। শুভ জন্মদিন ২০১৮।

সমান ভালোবাসা, সমান বসবাস। স্বরা ভাস্কর লিখেছেন, সেইসব মানুষদের অভিনন্দন যারা ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারাকে আজ বাতিল করে দিলেন। ধন্যবাদ শীর্ষ আদালত এই রায় ভারতে সবার থাকার যোগ্য করে তুলল।

এলজিবিটি সম্প্রদায়ের কান্নার অবসান হল, সুপ্রিম কোর্টের রায় বেরোনোর পর বললেন সোনম কাপুর। টুইট করে তিনি লিখেছেন, এই হল সত্যিকারের ভারত। এই ভারতেই আমি থাকতে চাই।

যেখানে ঘৃণা নেই, অসহিষ্ণুতা নেই। এই ভারতকেই আমি ভালোবাসি।’ বরুণ ধাওয়ান লিখেছেন, ১৮৬০ আইনের অবসান ঘটল। গোটা দেশের জন্য আজ গর্বের দিন। বিদায় ৩৭৭ ধারা।

এ রায়কে উন্নত ভারতের নতুন আলো বলে মন্তব্য করেছেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। তিনি লিখেছেন, এই রায় দেশের জন্য নতুন আলোর মতো। ভালোবাসা রইল সবার জন্য।

সমকামিতা অপরাধ নয়, শীর্ষ আদালতের নির্দেশের পরই অভিষেক বচ্চনও টুইট করেন এ বিষয়ে। চেতন ভগতের কথায়, এই দিন ভারতের জন্য উজ্জ্বল দিন। ফের প্রমাণ করল ভারত, যে বৈচিত্রের মধ্যেই রয়েছে ঐক্য।

এ ছাড়া দিয়া মির্জা বলেন, সমকামিতা অপরাধ নয়, সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর প্রত্যেকে সমান অধিকার পাবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close