Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

প্রথম ট্রাম্পের নাম ধরে সমালোচনা করলেন ওবামা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ক্ষমতা ছাড়ার পর প্রকাশ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম ধরে তার কড়া সমালোচনা করলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

বর্তমান প্রেসিডেন্টকে তিনি রাজনীতির আতঙ্কের লক্ষণ বলে মন্তব্য করেছেন। নভেম্বরে যুক্তরাষ্ট্র কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে ইউনিভার্সিটি অব ইলিনয়ের ভোটারদের সামনে বক্তব্য রাখছিলেন ওবামা।

এ সময় তিনি ট্রাম্পের ক্ষমতার প্রথম দেড় বছরের বিতর্কিত মন্তব্যকে সরাসরি আক্রমণ করেন। আগামী মধ্যবর্তী ভোটকে গুরুত্বপূর্ণ (পাইভোটাল) উল্লেখ করে সব মার্কিনিকে ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

ওয়াশিংটনে অকে বছরের জন্য বিভক্ত রাজনৈতিক বৈচিত্র সৃষ্টি করার জন্য তিনি সরাসরি ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেন এবং তার দল রিপাবলিকানকে দায়ী করেন। ওবামা বলেন, কয়েক বছর ধরে রাজনীতিবিদদের মধ্যে যে অসন্তোষ দেখা দিয়েছে ডোনাল্ড ট্রাম্প শুধু তাকে পুঁজি করছেন।

এর মূলে রয়েছে আতঙ্ক ও ক্ষোভ। আমাদের গণতন্ত্রের সবচেয়ে বড় হুমকি হলো উদাসিনতা। আমাদের গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় হুমকি হলো সবকিছুতেই দোষ দেখার মানসিকতা।

শুক্রবার ওই অনুষ্ঠানে বারাক ওবামা বলেন, আমি এখানে এসেছি। এর কারণ আছে। সামনে যে নির্বাচন তাকে সামনে রেখে এ সময়টা গুরুত্বপূর্ণ। ওই নির্বাচনে আমরা সব মার্কিনি, সব নাগরিক নিজেদেরকে নির্ধারণ করবো যে, আমরা কে বা আমাদের পরিচয় কি।

একজন সাবেক প্রেসিডেন্ট হিসেবে নয়, দেশের একজন নাগরিক হিসেবে আমি এখানে একটি বার্তা দিতে এসেছি। তা হলো, আপনাদেরকে ভোট দিতে হবে। কারণ, আমাদের গণতন্ত্র এই ভোটের ওপর নির্ভরশীল।

সাবেক অনেক প্রেসিডেন্ট ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর রাজনীতিতে এভাবে নামেন নি। প্রচলিত সেই ধারা থেকে বেরিয়ে ওবামা ভোট দেয়ার আহ্বান জানালেন ভোটারদের।

তিনি ট্রাম্পের নাম উল্লেখ করে হোয়াইট হাউজে তার সবচেয়ে বিতর্কিত বিষয়গুলো তুলে ধরে কড়া সমালোচনা করেন। ওবামা বলেন, আমি তো ক্ষমতায় থাকা অবস্থায় ফক্স নিউজের অনেক সমালোচনা করেছি।

আপনারা কেউ তো আমাকে বলতে শোনেন নি ওই চ্যানেলটি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছি কখনো। অথবা তাদেরকে জনগণের শত্রু বলেছি এমনটাও আমাকে বলতে শোনেন নি।

আমাদের রাজনৈতিক প্রতিপক্ষকে শাস্তি দেয়ার জন্য এটর্নি জেনারেলকে চাপ দেয়া অথবা ক্রিমিনাল জাস্টিস সিস্টেমে এফবিআইকে ব্যবহার করা কোন দলগত বিষয় হওয়া উচিত নয়।

বারাক ওবামার যোগাযোগ বিষয়ক পরিচালক ক্যাটি হিল বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ওবামা দেশজুড়ে সফর করবেন। এ সময়ে তিনি ভোটারদের কাছে ভোট প্রার্থনা করবেন। ক্যাটি হিল বলেন, কর্তৃত্বপরায়ণ রাজনীতি ও পলিসি থেকে বেরিয়ে আসার আওয়াজ দেবেন ওবামা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close