Featuredযুক্তরাজ্য জুড়ে

ধর্মে বিশ্বাস নন ৫২ শতাংশ ব্রিটিশ নাগরিক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: কোনও ধর্ম পালন করেন না এমন ব্রিটেনবাসীর সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫২ শতাংশে উপনীত হয়েছে।

এর পাশাপাশি যুক্তরাজ্যবাসীদের মধ্যে চার্চ অব ইংল্যান্ডের অনুসারীদের সংখ্যা রেকর্ড পরিমাণে কমে যাওয়ার ও তার বেশিরভাগ অনুসারীর এখন কোনও ধর্মের অনুসারী না হওয়ার তথ্য উঠে এসেছে একটি জরিপের ফলাফল থেকে।

চার্চ অফ ইংল্যান্ডের অনুসারী ছিলেন এমন ব্যক্তিদের অর্ধেকেরও বেশি এখন কোনও ধর্মের অনুসারী নন। এ প্রবণতা দেখা গেছে চার্চ অব স্কটল্যান্ডের ক্ষেত্রেও।

শুক্রবার ব্রিটিশ সোশ্যাল অ্যাটিচিউডের প্রকাশিত জরিপের ভিত্তিতে পাওয়া এই ফলাফলের কথা উল্লেখ করে বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে জানিয়েছে, মূলত ব্রিটিশ তরুণদের মধ্যে ধর্ম ত্যাগের প্রবণতা বেশি হলেও, সব বয়স গ্রুপের মধ্যেই ধর্ম ত্যাগের বিষয়টি বেড়েছে।

জরিপের ফলাফলে দেখা গেছে, ১৫ বছর আগে ব্রিটেনবাসীদের মধ্যে যেখানে ৩১ শতাংশ নিজেদের চার্চ অব ইংল্যান্ডের অনুসারী হিসেবে ঘোষণা দিয়েছিলেন সেখানে মাত্র ১৪ শতাংশ এখন চার্চ অব ইংল্যান্ডের অনুসারী।

তাছাড়া কোনও ধর্মের অনুসারী নন এমন ব্রিটেনবাসীর সংখ্যা ৪১ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৫২ শতাংশে উন্নীত হয়েছে। ধর্মে ত্যাগের এমন ধারা শুধু যে চার্চ অব ইংল্যান্ডের অনুসারীদের ক্ষেত্রে দেখা গেছে এমন নয়, খ্রিস্টান ধর্মের অন্যান্য ধারার ক্ষেত্রেও এ প্রবণতা বিদ্যমান।

চার্চ অব স্কটল্যান্ডের অনুসারীদের সংখ্যা ২০০২ সালে যেখানে ৩১ শতাংশ ছিল সেখানে এখন তা ১৮ শতাংশে নেমে এসেছে।

ন্যাশনাল সেন্টার ফর সোশ্যাল রিসার্চের পাবলিক অ্যাটিচিউড বিভাগের প্রধান রজার হার্ডিং মন্তব্য করেছেন, জরিপ থেকে দেখতে পারছি, চার্চ অব ইংল্যান্ড ও চার্চ অব স্কটল্যান্ডের অনুসারীর সংখ্যা অব্যাহতভাবে কমছে।

এটা বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে অনেক বেশি। তাদের প্রতি ২০ জনের মধ্যে মাত্র একজন কোনও নির্দিষ্ট চার্চের অনুসারী। তরুণদের মধ্যে কোনও ধর্মের সঙ্গে যুক্ত না থাকার প্রবণতা সবচেয়ে বেশি হলেও সব বয়স গ্রুপেই ধর্মত্যাগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

খ্রিস্টান ধর্মের অপরাপর বিভাগগুলোর ক্ষেত্রে অনুসারীদের সংখ্যা মোটামুটি স্থিতিশীল। যুক্তরাজ্যে ৮ শতাংশ মানুষ রোমান ক্যাথলিক, ১০ শতাংশ মানুষ খৃষ্টান ধর্মীয় অপরাপর ধারা এবং ৮ শতাংশ অন্যান্য ধর্মের অনুসারী হিসেবে পরিচয় দিয়েছেন।

রোমান ক্যাথলিকদের মধ্যে নিয়মিত চার্চে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। তাদের ৪২ শতাংশ যেখানে মাসে অন্তত একবার চার্চে যান, সেখানে চার্চ অব ইংল্যান্ডের অনুসারীদের মধ্যে মাত্র ২১ শতাংশ মাসে একবার চার্চে উপস্থিত হন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close