Featuredইউরোপ জুড়ে

২০৩০ সালের মধ্যেই পেট্রোল ডিজেলচালিত গাড়ি বিক্রি বন্ধ করতে হবে ইইউকে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: প্যারিস চুক্তির আওতায় নির্ধারিত জলবায়ু লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে হলে ইউরোপিয় ইউনিয়নকে ২০৩০ সালের মধ্যে পেট্রোল ও ডিজেলচালিত গাড়ি বিক্রি বন্ধ করতে হবে।

নতুন এক গবেষণায় উঠে এসেছে, ইউরোপিয় দেশগুলো যদি বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রী সেলসিয়াসের নিচে আনতে চায় তবে অটো সেক্টরে লাগাম টানতে হবে।

জার্মান এরোস্পেস সেন্টার (ডিএলআর) এর গবেষণায় এই তথ্য উঠে আসে। গবেষকরা সতর্ক করে জানান, এই পদক্ষেপ নেওয়া হলে তাপমাত্রা ১.৫ ডিগ্রী সেলসিয়াসে এ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভাবনা ৬৬ ভাগে পৌঁছাবে।

সেই সঙ্গে এই বছর বিক্রি হওয়া দেড় কোটি গাড়ির পরিমাণ ২০২২ সালে ৫০ লাখে নামিয়ে আনতে হবে। রয়টার্স জানায়, জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল জানান, জার্মানি ইউরোপিয় দেশগুলোর সঙ্গে ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারির উন্নয়নে কাজ করে যাচ্ছে।

গালফ টাইমসের খবরে বলা হয়, কাতার ৭০০ হর্সপাওয়ারের পরিবেশ বান্ধব গাড়ি উৎপাদনের পরিকল্পনা করছে, এই গাড়ি মাত্র ১০ মিনিটের চার্জেই ১ হাজার কিলোমিটার পাড়ি দিতে পারবে।

এই প্রকল্পে ব্যয় হবে ৯ হাজার কোটি ডলার। জার্মানি, আয়ারল্যান্ড, ভারত ও নেদারল্যান্ড ২০৩০ সালের মধ্যে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি বিক্রি নিষিদ্ধ করার কথা জানিয়েছে।

গার্ডিয়ান জানায়, এই প্রেক্ষিতে ২০২৮ সালের মধ্যেই বহিঃসংযুক্ত ইঞ্জিন চালিত গাড়ি বিক্রি বন্ধ হবে ও ২০৪০ সালের মধ্যে পেট্রোল চলিত গাড়ি রাস্তা থেকে নিষিদ্ধ হবে। সেই সঙ্গে প্রয়োজন জনগণের মধ্যে হাঁটা, সাইক্লিং ও পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের অভ্যাস গড়ে তোলা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close