Featuredসিলেট থেকে

সিলেটে বৃটিশ কাউন্সিলের নতুন কার্যালয় উদ্বোধন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সিলেটে বৃটিশ কাউন্সিলের নতুন কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাতে নগরীর আম্বরখানা দর্শন দেউরীতে আর্কেডিয়ায় নিজস্ব ওই কার্যালয়ের উদ্বোধন করা হয়। সিলেটে বৃটিশ কাউন্সিলের মাধ্যমে প্রতি বছর ৭ হাজারের বেশি পরীক্ষা সম্পন্ন হয়।

পরীক্ষা সেবা ছাড়াও বৃটিশ হাইকমিশন, ইউকেএইড ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যৌথভাবে সিলেটে বৃটিশ কাউন্সিল নানা ধরনের সামাজিক সচেতনতামূলক প্রকল্প পরিচালনা করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের মধ্যে ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বৃটিশ কাউন্সিলের ট্রাস্টিবোর্ড সদস্য জেমস ক্রোনিন বৃটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম, ডিরেক্টর এক্সামস সেবাস্তিয়ান পিয়ার্স এবং সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দীন চৌধুরী।

সিলেটি বাউল সংগীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর অতিথিরা বক্তব্য প্রদান করেন। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী তার বক্তব্যে বলেন, সিলেটে বৃটিশ কাউন্সিল নিজস্ব কার্যালয় চালু করায় আমি অত্যন্ত আনন্দিত।

সকল ধরনের বিশ্বমানসম্পন্ন সুযোগ ও উন্নত সেবার মাধ্যমে আমার প্রত্যাশা সিলেটের মানুষ এখন আগের চেয়েও বেশি উপকৃত হবে। আমি নিশ্চিত যে, সিলেটে বৃটিশ কাউন্সিলের উপস্থিতি সিলেটের মানুষ ও যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্ককে আরো বেশি শক্তিশালী করবে।

বৃটিশ কাউন্সিলের ট্রাস্টিবোর্ড সদস্য জেমস ক্রোনিন বলেন, বিশ্ব এখন আগের চেয়েও বেশি বৈশ্বিক হয়ে উঠছে এবং বেশ দ্রুতগতিতে একটি জায়গায় মিলিত হচ্ছে। পাশ্চাত্যের কারিগরি ও জ্ঞানভিত্তিক সমাজে বসবাসের জন্য নিজেকে মানিয়ে নিতে সিলেটের উল্লেখযোগ্যসংখ্যক মানুষ যুক্তরাজ্যের শিক্ষাসহ অন্যান্য বিষয়গুলো বেছে নিচ্ছে।

যুক্তরাজ্যে সিলেটের প্রবাসীদের কারণে অর্থনীতির ক্ষেত্রে সিলেট এখন অন্যতম সমৃদ্ধ শহরগুলোর একটি। এর ফলে এখানকার মানুষ যুক্তরাজ্যের সনদের সর্বব্যাপী গ্রহণযোগ্যতা সম্পর্কে সচেতন।

এক্ষেত্রে, আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সিকিউরড ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং (এসইএলটি) এর জন্য বর্তমানে সিলেট বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজার। বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যের ভিসা পাওয়ার ক্ষেত্রে এসইএলটি আবশ্যক বিষয়।

বৃটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম বলেন সিলেটের মানুষের জন্য আরো সমৃদ্ধ সেবা ও উন্নতমানের সব সুযোগ প্রদানই সিলেটে বৃটিশ কাউন্সিলের নতুন কার্যালয় উদ্বোধনের উদ্দেশ্য। আমাদের লক্ষ্য রয়েছে দেশের অন্যান্য শহরেও বৃটিশ কাউন্সিলের সেবার সমপ্রসারণ ঘটানো। উদ্বোধনী অনুষ্ঠানে একশ’র বেশি অতিথি উপস্থিত ছিলেন।

যাদের মধ্যে ছিলেন সরকারি কর্মকর্তাবৃন্দ, বৃটিশ কাউন্সিলের সদস্য, বৃটিশ হাইকমিশনের সদস্য, স্কুল অধ্যক্ষ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিলেট চেম্বার অব কমার্সের ব্যবসায়িক নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close