Featuredদুনিয়া জুড়ে

ইউরোপের সঙ্গে বাণিজ্য রুট খুলল আফগানিস্তান

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দুর্গম পাহাড়ি যোগাযোগ পথ বেয়ে এখন আফগানিস্তান থেকে মধ্য এশিয়া ইউরোপে পাড়ি জমাবে পণ্যবাহী ট্রাক।

দশকের পর দশক ধরে যুদ্ধ সন্ত্রাসের বিরুদ্ধে অভিযানে আফগানিস্তানের অর্থনীতি বিপর্যস্ত হলেও নতুন বাণিজ্যিক রুট কিছুটা গতি সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে।

রুটটি ল্যাপিস লাজুলি করিডোর নামে পরিচিত এবং এটি দেশটির হেরাতের দুর্গম পাহাড়ি এলাকা দিয়ে মধ্য এশিয়া ইউরোপকে আফগানিস্তানকে যুক্ত করেছে ট্রিবিউন এক্সপ্রেস

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি রুট উদ্বোধন করে বলেন, ১৭ বছর ধরে তার দেশ প্রতিবেশি দেশগুলোর কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে আছে। এখন নতুন রুট দিয়ে আফগানিস্তান থেকে ফল, ভেষজ, বস্ত্র তুর্কমেনিস্তান, আজারবাইজান, জর্জিয়া তুরস্কে রফতানি করা যাবে। এমনকি করিডোর দিয়ে মধ্যএশিয়া থেকে পাইপ লাইনের মাধ্যমে তেলগ্যাস আমদানি করা যাবে।

প্রেসিডেন্ট ঘানি যখন বিশ^ব্যাংকের কর্মকর্তা ছিলেন তখন ১০ বিলিয়ন ডলারের একটি জালানি সংযোগ প্রকল্প হাতে নেওয়া হয় যা তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ভারতকে আফগানিস্তান হয়ে যুক্ত করবে। এমনকি রুটে সড়ক ছাড়াও রেল নৌচলাচলের মাধ্যমে পণ্য আমদানি রপ্তানি করা যাবে

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close