Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

যেভাবে হোয়াইট হাউসে বড়দিন কাটছে নিঃসঙ্গ ট্রাম্পের

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: যুক্তরাষ্ট্রজুড়ে বড়দিনের উৎসব। এমন সময় হোয়াইট হাউসে একা রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর টুইটারকে সঙ্গী করে কথা বলে যাচ্ছেন।

এমন সময় ট্রাম্প হোয়াইট হাউসে বড়দিন একাই কাটাচ্ছেন যখন তার প্রশাসন গভীর সংকটের মুখোমুখি, শেয়ার বাজারে ধ্বস নামছে এবং আংশিক কর্মকাণ্ড বন্ধ হয়ে যাওয়াতে সরকার রয়েছে অচলাবস্থায়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, সারাবছর যেভাবে কাটিয়েছেন বড়দিন উৎসবের সময়টারও সেভাবেই কাটাচ্ছেন। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার সীমাবদ্ধতা নিয়ে আবেগপ্রবণ ও হতাশায় ক্ষুব্ধ হয়ে বিশৃঙ্খলা উসকে দিচ্ছেন এবং উদ্বেগ বাড়াচ্ছেন মার্কিন রাজধানী ও বিশ্বের বিভিন্ন প্রান্তে।

ট্রাম্পের হতাশার একটি বড় কারণ হচ্ছে তার অর্জিত সাফল্যের পতন। বড়দিনের আগে আগে যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে এমন ধস খুব কম হয়েছে।

আর মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে কংগ্রেস অর্থ বরাদ্দ না দেওয়ায় তো পুরো সরকারের কার্যক্রমে আংশিক অচলাবস্থা নেমে এসেছে। এই পরিস্থিতিতে ফ্লোরিডায় বড়দিনের ছুটি কাটানোর সূচি থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করেন তিনি।

উৎসবের এই দিনগুলোতে হোয়াইট হাউসে নিঃসঙ্গ ট্রাম্প সঙ্গী করে নিয়েছেন টুইটারকে। গতকাল দিনের ১০ম টুইটে তিনি লিখেছেন, হোয়াইট হাউসে আমি একা একা (দুর্ভাগা আমি) অপেক্ষা করছি ডেমোক্র্যাটরা ফিরে আসবে এবং অত্যন্ত প্রয়োজনীয় সমীন্ত নিরাপত্তার জন্য সমঝোতা করবে।

মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প নির্ধারিত সফর সূচি অনুসারে বড়দিনে ফ্লোরিডায় অবস্থান। সরকারি অচলাবস্থা শুরুর আগেই তিনি সেখানে চলে গিয়েছেন।

২১ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্রে সরকারের আংশিক অচলাবস্থা শুরু হয়। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২৮ ডিসেম্বরের আগে শাটডাউন কাটছে না। কারণ, বড়দিন উপলক্ষে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট আগামী বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে।

অন্তত সে পর্যন্ত অস্থায়ী বাজেট পাসের আর সুযোগ নেই। তবে এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পের সহযোগী মিক মুলভানি আভাস দিয়েছেন, এ অচলাবস্থা অন্তত ৩ জানুয়ারি পর্যন্ত চলবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close