Featuredভারত জুড়ে

ভারতে ম্যাগিতে রয়েছে বিষাক্ত সিসা: আদালতে নেসলের স্বীকার

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: ভারতে ম্যাগি নুডলস নিয়ে বিপদ এখনও কাটেনি। শুদ্ধিকরণ এর পরে নির্ভয়ে যে ম্যাগি খাচ্ছেন, তাতেও রয়েছে বিষাক্ত সিসা!

সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে সে কথাই স্বীকার করে নিল নেসলে। নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে সরকারি মামলা বৃহস্পতিবার ফের তোলা হল শীর্ষ আদালতে। টাইমস অব ইন্ডিয়া

নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে ন্যাশনাল কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশনে সরকারি মামলা বৃহস্পতিবার ফের তোলা হল শীর্ষ আদালতে।

অনৈতিক ব্যবসা, ভুল লেবেলিং ভুল পথে চালিত করা বিজ্ঞাপনের অভিযোগে এই মামলায় নেসলের থেকে ৬৪০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে কোম্পানির আইনজীবী স্বীকার করে নেন মিনিটের জনপ্রিয় নুডলসে সিসা রয়েছে।

নেসলের আইনজীবীকে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি প্রশ্ন করেন, কেন তিনি সিসাযুক্ত নুডলস খাবেন? জবাবে আইনজীবী বলেন, সিসা থাকে পারমিসিবল লিমিটের মধ্যে।

বিচারপতি ডিওয়াই চন্দ্রড়ার নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, মাইসুরুর সেন্ট্রাাল ফুড টেকনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটে ম্যাগির নমুনা পরীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে শুনানি চলবে।

২০১৫ সালে নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল ক্রেতাসুরক্ষা মন্ত্রক। ম্যাগি নুডলস স্বাস্থ্যকর বলে দাবি করে নেসলে ক্রেতাদের ভুলপথে চালিত করেছে বলে অভিযোগ করা হয়। নেসলে অভিযোগকে চ্যালেঞ্জ করলে সেই মামলায় স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

ম্যাগিতে প্রচুর পরিমাণে সিসা মনোসোডিয়াম গ্লুুটামেট রয়েছে বলে প্রমাণিত হওয়ার পর বাজার থেকে ম্যাগির যাবতীয় প্রডাক্ট তুলে নিতে বাধ্য হয়েছিল নেসলে। এরফর ম্যাগিকে নিষিদ্ধ ঘোষণা করে ভাররেত খাদ্য নিরাপত্তা প্রতিষ্ঠান

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close