Featuredযুক্তরাজ্য জুড়ে

বাস্তবায়িত খসড়া চুক্তি সংসদে পাস না হলে কার্যত বাতিল হয়ে যাবে ব্রেক্সিট

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রেক্সিট বিরোধীদের পালে হাওয়া লেগেছে বলছেন, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট।

এবারও যদি আগেরবারের মতো প্রধানমন্ত্রী থেরেসা মের তৈরি করা ব্রেক্সিট বাস্তবায়ন খসড়া চুক্তি সংসদে পাস করানো না যায় তাহলে কার্যত তা ব্রেক্সিট বাতিলের পরিস্থিতিকেই ডেকে আনবে।

ব্রেক্সিট বাতিলের জন্য একটি পক্ষ উন্মুখ হয়ে আছে উল্লেখ করে বিবিসিকে হান্ট বলেছেন, এবার প্রস্তাব পাস না হলে দ্বিতীয় গণভোটের দাবিই প্রতিষ্ঠিত হয়ে যাবে।

২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টার থেকে আর ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকবে না যুক্তরাজ্য। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে একটি খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছিল।

কিন্তু যুক্তরাজ্যের হাউস অব কমন্সে তা সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের সমর্থন পায়নি। মূল সমস্যা হয়ে দেখা দিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডের সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়টি।

তাছাড়া, ব্রেক্সিট বাস্তবায়নে প্রধানমন্ত্রী থেরেসা মের পরিকল্পনার সঙ্গে দ্বিমত জানিয়ে ব্রিটিশ কনজারভেটিভ পার্টি থেকে পদত্যাগ করেছেন অন্তত সাত জন এমপি। মে আবার ইইউ নেতাদের সঙ্গে আলোচনা করে সংসদ সদস্যদের কাছে গ্রহণযোগ্য হতে পারে এমন একটি চুক্তি উপস্থাপন করতে যাচ্ছেন আগামী মঙ্গলবার (১২ মার্চ)।

রবিবার (১০ মার্চ) ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট সতর্ক করে দিয়ে বলেছেন, মঙ্গলবার সংসদে উত্থাপিত হতে যাচ্ছে যে ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তিটি, তা পাস না হলে পড়লে কার্যত ব্রেক্সিট বাস্তবায়ন থমকে যাবে।

সেক্ষেত্রে ২৯ মার্চের পরে নয়, যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে অপেক্ষা করতে হবে আরও দীর্ঘ সময়। আর এ সময়ের মধ্যে ব্রেক্সিটের বিষয়ে আবার গণভোট দেওয়ার দাবি অর্জনে সফল হয়ে যেতে পারেন ব্রেক্সিট বিরোধীরা।

হান্টের ভাষ্য, আমাদের এখনও সুযোগ আছে ২৯ মার্চে বা তার পরপর ব্রেক্সিট কার্যকরের এবং আমাদের উচিত এই সুযোগটি নেওয়া।

কারণ যারা ব্রেক্সিট বাধাগ্রস্ত করতে চায় তাদের পালে হাওয়া লেগেছে। আপনি যদি ব্রেক্সিট বন্ধ করাতে চান, তাহলে মাত্রা তিনটি পদক্ষেপ দরকার।

একটি হচ্ছে ব্রেক্সিট চুক্তি পাস করতায়ে না দেওয়া, যার ফলে প্রলম্বিত হতে বাধ্য হবে ব্রেক্সিট বাস্তবায়ন এবং তৃতীয় ধাপে আরেকটি গণভোট … খুব সম্ভবত তৃতীয় পদক্ষেপটি দেখেতে পাব আমরা।’

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close