Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যায় ৩ জন মারা গেছেন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। ভারি তুষারপাত ও মুষলধারে বৃষ্টিপাতের ফলে এমন বন্যা সৃষ্টি হয়েছে।

এতে কমপক্ষে তিনজন মারা গেছেন। এর মধ্যে বন্যায় আক্রান্ত মানুষদের উদ্ধার করতে গিয়ে একজন মারা গেছেন। এ বন্যাকে বিধ্বংসী বলে আখ্যায়িত করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। রাজ্যের কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখবে হোয়াইস হাউস- এ কথাও জানিয়েছেন তিনি।

কারণ, তখন পানি ছিল বরফের চেয়েও ঠাণ্ডা। হাজার হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে একে সর্বোচ্চ বন্যা বলে অভিহিত করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

কমপক্ষে পাঁচটি রাজ্যে রেকর্ডভঙ্গ করেছে বন্যা। ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। বাইরের সহায়তা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু সম্প্রদায় বা স্থানের মানুষ।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে শীতকালীন শক্তিশালী ঝড় আঘাত হানে। তার পরে এমন বন্যায় চারদিকের জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। ঘূর্ণিঝড়ের মতো আবহাওয়ার একটি প্রবণতা বিরাজ করছে। বিজ্ঞানীরা এমন পরিস্থিতিকে বোম্ব সাইক্লোন হিসেবে অভিহিত করেছেন।

এই ঘূর্ণিঝড় আঘাত করেছে গত সপ্তাহে পশ্চিমাঞ্চলীয় রকি মাউন্টেইন ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সমতল এলাকাকে। এতে প্রচ- তুষারপাত ও ভয়াবহ ঠাণ্ডা বৃষ্টিপাত হয়। ফলে এ পরিস্থিতিতে আইওয়া, নেব্রাস্কা, উইসকনসিন, মিনেসোটা ও সাউথ ডাকোটায় ক্ষতিগ্রস্ত হয়েছেন লাখ লাখ মানুষ।

ওদিকে ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, মধ্যাঞ্চলীয় সমতল এলাকা ও মধ্য-পশ্চিমাঞ্চলীয় উঁচু স্থানে সপ্তাহের বাকি সময়ও বন্যা অব্যাহত থাকতে পারে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close