Featuredআরববিশ্ব জুড়ে

ইসরাইলের তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচনী লড়াইয়ে নেতানিয়াহু বিজয়ী

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিজয়ে হয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর ফলে তিনি রেকর্ড পঞ্চমবার দেশটির প্রধানমন্ত্রী হতে চলেছেন।

সেনাবাহিনীর সাবেক প্রধান বেনি গান্টজের সঙ্গে তার মুখোমুখি লড়াই হয়। তবে জোট থাকায় রক্ষা পেয়েছেন নেতানিয়াহু। দেশটির প্রধান তিনটি টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, মোট ভোটের শতকরা ৯৭ ভাগ ভোট গণনা হয়ে গেছে। কিন্তু কোনো দলের প্রার্থীই একক সংখ্যাগরিষ্ঠতা পান নি, যার ফলে তিনি সরকার গঠন করতে পারেন। কিন্তু এক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে আছেন নেতানিয়াহু।

তাকে সমর্থন করে এমন অন্য ডানপন্থিদের নিয়ে জোট সরকার গড়ার মতো শক্তিশালী অবস্থানে আছেন। সরকারি ফল ঘোষণা হতে পারে শুক্রবার।

নির্বাচনে নেতানিয়াহুর ক্ষমতাসীন দল লিকুড পার্টি ও গান্টজের মধ্যপন্থি নতুন ব্লু অ্যান্ড হোয়াইট সমান সংখ্যাক আসন পেয়েছে। দেশটির সংসদ নেসেটের ওয়েবসাইট ও ইসরাইলি টিভি চ্যানেলের মতে, দুটি দলই ৩৫টি করে আসন পেয়েছে। ইসরাইলের পার্লামেন্ট নেসেটে মোট আসন ১২০টি। সেখানে সরকার গঠন করতে হলে প্রয়োজন হয় ৬৫ আসন।

ফলে জোট সঙ্গীদের নিয়ে সরকার গঠন করার অবস্থানে আছেন নেতানিয়াহু। নির্বাচনের ফল ঘোষণার পর পরই ৬৯ বছর বয়সী নেতানিয়াহু দলের সদর দপ্তরের সামনে সমবেত নেতাকর্মীদের সঙ্গে উল্লাস প্রকাশ করেন।

তিনি যখন স্ত্রী সারাকে আলিঙ্গন করে চুমু খাচ্ছিলেন তখন তার পিছন দিক থেকে আতশবাজি রাতের আকাশকে আলোকিত করে তুলছিল। আর নেতাকর্মীরা স্লোগান দিচ্ছিলেন তিনি হলেন একজন ম্যাজিশিয়ান।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close