Featuredশিক্ষাঙ্গন

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল: শীর্ষে রাজশাহী, পিছিয়ে সিলেট

কেউ পাস করেনি ১০৭ স্কুলে

শিক্ষাঙ্গন ডেস্ক: চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯১.৬৪ শতাংশ।

গত বছর রাজশাহীতে পাসের হার ছিল ৮৬.০৭ শতাংশ। গত বছরের মতো এ বছরও পাসের দিক দিয়ে পিছিয়ে সিলেট শিক্ষা বোর্ড। এ বছর পাসের হার ৭০.৮৩ শতাংশ। যা গত বছর এ হার ছিল ৭০.৪২ শতাংশ।

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ১০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করেনি। গত বছর এ সংখ্যা ছিল ১০৯।

রেওয়াজ অনুযায়ী প্রতিবার ফল ঘোষণার দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ডের চেয়ারম্যানরা। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলের বিস্তারিত তুলে ধরেন।

কিন্তু এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেওয়া হয়। এরপর লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেন শিক্ষামন্ত্রী। এসময় তিনি শিক্ষার্থীদের অভিনন্দন জানান। পরে শিক্ষামন্ত্রী ফল ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার (৬ মে) বেলা ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফলের সারসংক্ষেপ তুলে ধরেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন শিক্ষাবিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও আট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৮২.২০ শতাংশ। এর মধ্যে শুধু এসএসসিতে পাসের হার ৮২.৮০ শতাংশ। আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার্থী দিয়েছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। গত বছর পাস করেছিল ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন।

এ বছর যশোর বোর্ডে ৯০.৮৮, ঢাকা বোর্ডে ৭৯.৬২, দিনাজপুর কোর্ডে ৮৪.১০, চট্টগ্রাম বোর্ডে ৭৮.১১, বরিশাল বোর্ডে ৭৭.৪১, কুমিল্লা বোর্ডে ৮৭. ১৬ শতাংশ পাস করেছে।

কারিগরি শিক্ষা বোর্ডে ৭২.২৪ শতাংশ। যা গত বছর ছিল ৭১.৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন।

আর মাদ্রাসা বোর্ডে ৮৩.০৩ শতাংশ পাস করেছে। যা গত বছর ছিল ৭০. ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ২৮৭ জন। গত বছর পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

প্রসঙ্গত, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছেন। এরমধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। এর মধ্যে আট শিক্ষা বোর্ডে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী পাস করেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close