Featuredঅস্ট্রেলিয়া জুড়ে

৫০ অষ্ট্রেলিয়ান ডলারের নোটে বানান ভুল: জানার পর হুলুস্থুল কান্ড

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: প্রায় ছয়মাস আগে নোট ছাপা হয়েছিল। কিন্তু সেই নোটে যে বানান ভুল রয়েছে, তা কারো নজরে পড়েনি। শেষপর্যন্ত গত বৃহস্পতিবার এক ব্যবহারকারী সেটা খুঁজে বার করেন। আর তারপর থেকেই হুলুস্থুল গোটা অস্ট্রেলিয়াতে।

আসলে কয়েকমাস আগেই ছাপা হয়েছিল ৫০ ডলারের নতুন নোট। আর গোটা অস্ট্রেলিয়াতে সবচেয়ে বেশি প্রচলিত। অক্টোবর থেকে এখনও পর্যন্ত ৪৬ মিলিয়ন ৫০ ডলারের নোট ছাপা হয়েছে।

দেশের অন্যান্য সব নোটের মোট অর্থমূল্যের প্রায় সমপরিমান ছাপানো হয় এই ৫০ ডলারের নোট। আর এই নিয়েই এবার সমস্যায় অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

দেখা যাচ্ছে, নোটটির একপাশে অস্ট্রেলিয়ার প্রথম মহিলা সাংসদ এডিথ কাউম্যানের ছবি দেওয়া। সেই সঙ্গে রয়েছে তাঁর একটি উক্তি। তার মধ্যেই বানানটি ভুল করে লেখা হয়েছে। গোটা নোটজুড়ে একই ভুল তিনবার হয়েছে।

২০১৮ সালের ১৮ অক্টোবর নোটটি বাজারে আসে। নোটটির ছাপানোর দায়িত্ব ছিল অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কের। নোট ছাপানো এবং বাজারে ছাড়ার আগে তারাই এটি পরীক্ষা করেছিল।

কিন্তু বানান ভুলের বিষয়টি প্রথম নজরে আসে বৃহস্পতিবার। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা গোটা বিষয়টি জানি। পরবর্তী সময়ে নোট ছাপানোর আগে এই ভুলটি সংশোধন করা হবে। তবে ঠিক কবে এই নোটগুলি বাজার থেকে তুলে নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close