Featuredযুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনের প্রধানমন্ত্রী প্রার্থী গোভ কোকেন আসক্ত?

শীর্ষবিন্দু নিউজ: বেশ কয়েকবার কোকেন নিয়েছিলেন বলে স্বীকার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী পদপ্রার্থী মাইকেল গোভ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তরুণ বয়সে সাংবাদিকতা পেশায় থাকাকালে কয়েকটি সামাজিক অনুষ্ঠানে তিনি কোকেন ব্যবহার করেছিলেন বলে শুক্রবার গোভের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে দ্য ডেইলি মেইল।

মাদকটি ব্যবহার করায় গোভ গভীর অনুশোচনা প্রকাশ করেছেন বলেও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। এটি ভুল ছিল। আমি পেছনের দিকে তাকিয়ে ভাবি আমি যেন এটি না করে থাকি।

এটি ২০ বছর আগের এবং হ্যাঁ, এটি ভুল ছিল। কিন্তু অতীতের ভুল একজনকে অযোগ্য করে তুলতে পারে এটি আমি বিশ্বাস করি না, গোভ এমনটিই বলেছেন বলে প্রকাশিত উদ্ধৃতিতে জানিয়েছে দ্য ডেইলি মেইল।

শুক্রবার ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে নিয়মানুযায়ী ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদও হারাচ্ছেন তিনি।

বিবিসি জানিয়েছে, মে সরে দাঁড়ানোর ঘোষণার পর গোভসহ কনজারভেটিভ দলের ১১ এমপি দলীয় প্রধান হওয়ার লড়াইয়ে নেমেছেন। যিনি জিতবেন তিনি ক্ষমতাসীন দলের প্রধান হিসেবে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রীও হবেন।

মাদক গ্রহণের তথ্য প্রকাশ করা তার প্রধানমন্ত্রী হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে না বলে আশা প্রকাশ করেছেন গোভ। আমি নেতা হব কি না এ সিদ্ধান্ত স্পষ্টত আমার পার্লামেন্টের সহকর্মী ও কনজারভেটিভ পার্টির সদস্যদের ওপর নির্ভর করছে। রাজনীতি করার আগে সব রাজনীতিকেরই জীবন ছিল বলে আমি মনে করি, বলেছেন তিনি।

কনজারভেটিভ এমপিদের মধ্যে যে কেউ দলীয় প্রধান হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় নামতে পারবেন, শুধু পার্লামেন্টে আটজন সহকর্মী তাকে সমর্থন দিলেই হবে। সোমবারের মধ্যে প্রার্থীতার চূড়ান্ত ঘোষণা দিতে হবে।

তারপর শুরু হবে বাছাই প্রক্রিয়া। এমপিরা নিজেদের পছন্দের প্রার্থী বেছে নেওয়ার জন্য আগামী ১৩, ১৮, ১৯ এবং ২০ জুন গোপন ভোট দিবেন। এভাবে বাছাইয়ে বাদ দিতে দিতে শেষ পর্যন্ত যখন দুইজন থাকবেন তখন দলের সব সদস্য ভোট দিয়ে তাদের একজনকে দলীয় প্রধান হিসেবে বেছে নেবেন।

আগামী ২২ জুন ওই ভোট হওয়ার কথা রয়েছে। এর চার সপ্তাহ পর জয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে এবং তিনিই ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close