Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

অবৈধ অভিবাসীকে বের করে দেবে ডনাল্ড ট্রাম্প প্রশাসন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: যুক্তরাষ্ট্রে অবস্থানরত কয়েক লাখ অবৈধ অভিবাসীকে বের করে দেয়ার কাজ শুরু করবে অভিবাসন বিষয়ক এজেন্সি ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)। আগামী সপ্তাহেই এই কাজ শুরু হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

তবে কোন পর্যায়ের অবৈধ অভিবাসীদের বের করে দেয়া হবে সে বিষয়টি তিনি উল্লেখ করে নি। যুক্তরাষ্ট্রে অনেক আগে থেকেই বিভিন্ন দেশের বিপুল সংখ্যক অভিবাসী আছেন, যাদের অনেকেই অবৈধ। তার সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি মেক্সিকো সীমান্ত দিয়ে ঢলের মতো আসা কিছু অভিবাসী। প্রশাসন এই দুই শ্রেণির অভিবাসীকেই বের করে দেবে কিনা তা স্পষ্ট নয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্সির দিকে ইঙ্গিত করে ট্রাম্প টুইটে বলেছেন, যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অবস্থানকারী কয়েক লাখ এলিয়েনকে, যারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করার পথ বের করে নিয়েছে, তাদেরকে বের করে দেয়ার কাজ আগামী সপ্তাহে শুরু করছে আইসিই। তারা (যুক্তরাষ্ট্রে) আসার পর যত তাড়াতাড়ি সম্ভব তত তাড়াতাড়ি তাদেরকে বের করে দেয়া হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ২০ লাখ অভিবাসী আছেন অবৈধ উপায়ে। তার মধ্যে বেশির ভাগই মেক্সিকো এবং মধ্য আমেরিকার। এ মাসের শুরুর দিকে এক চুক্তিতে মধ্য আমেরিকার অভিবাসীদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে মেক্সিকো।

ওই চুক্তিতে যুক্তরাষ্ট্রের সীমান্তে যাতে মধ্য আমেরিকার কোনো অভিবাসী প্রবেশ করতে না পারে সে জন্য ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করতে রাজি হয়েছে মেক্সিকো। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকো যেসব পণ্য আমদানি করে তার ওপর অতিরিক্ত শুল্ক আরোপ এড়াতে পেরেছে মেক্সিকো।

টুইটে ট্রাম্প বলেছেন, একটি সেফ-থার্ড এগ্রিমেন্ট-এ স্বাক্ষর করতে প্রস্তুতি নিয়েছে গুয়েতেমালাও। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গত সপ্তাহে বলেছেন, যেসব নাগরিক তৃতীয় কোনো নিরাপদ দেশে আশ্রয় চাইছে তাদেরকে ফেরত নিতে রাজি হতে পারে গুয়েতেমালা। তবে এ সব নিয়ে বিস্তারিত জনসমক্ষে প্রকাশ করা হয় নি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close