Featuredযুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর নাম জানা যাবে ২৩ জুলাই

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনের প্রধানমন্ত্রী কে হচ্ছেন, জেরেমি হান্ট নাকি বরিস জনসন- তা জানা যাবে ২৩ জুলাই। মঙ্গলবার যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দলের নেতার পদ থেকে থেরেসা মে পদত্যাগের পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে দলটি। নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম ঘোষণার তারিখ জানানো হলেও কবে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন তা ঘোষণা করা হয়নি।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে কনজারভেটিভ পার্টি জানিয়েছে, আগামী ২৩ জুলাই, মঙ্গলবার পরবর্তী নেতার নাম ঘোষণা করা হবে। উভয় প্রার্থীর সম্মতিতে এই প্রক্রিয়া বাস্তবায়ন করা হচ্ছে।

দলের পরবর্তী নেতা নির্বাচনের জন্য দলটির ১ লাখ ৬৬ হাজার কর্মীর কাছে পোস্টাল ব্যালট পাঠানো শুরু হবে ৬ ও ৮ জুলাই এবং ২২ জুলাই ৫টার সময় ভোট গ্রহণ শেষ হবে। এরপরই গণনা শুরু হবে। পরের দিন অর্থাৎ ২৩ জুলাই ফল ঘোষণা করা হবে।

বিভিন্ন খবরে জানা গেছে, নতুন নির্বাচিত নেতা আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের আগে কয়েকদিন অপেক্ষা করতে হবে। যুক্তরাজ্য পার্লামেন্টের শরৎকালীন ছুটি শুরু হচ্ছে ২৫ জুলাই থেকে। ফলে নতুন প্রধানমন্ত্রীকে সেপ্টেম্বরের আগে এমপিদের মুখোমুখি হতে হচ্ছে না।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসার সরে দাড়ানোর পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল দল।

১৩ জুন প্রথম দফার ভোটে সর্বোচ্চ ভোট পান থেরেসা সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close