Featuredইউরোপ জুড়ে

পদত্যাগ করছেন আইএমএফ প্রধান ক্রিস্টিনা লাগার্দে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ক্রিস্টিনা লাগার্দে। মঙ্গলবার নিজেই এই ঘোষণা দেন ২০১১ সাল থেকে টানা দুই দফায় সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করা ফ্রান্সের সাবেক এই মন্ত্রী।

বিবিসির এক খবরে বলা হয়েছে, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধানের দায়িত্ব নিতেই তিনি আগামী ১২ সেপ্টেম্বর আইএমএফের দায়িত্ব ছাড়বেন। পরবর্তী আইএমএফ প্রধান কে হচ্ছেন সে সিদ্ধান্ত সংস্থাটির নির্বাহী বোর্ডের ওপর ছেড়ে দিয়েছেন তিনি।

অর্থ তছরুপের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন আন্তর্জাতিক অর্থ তহবিল (আই এম এফ)‌‌ এ‌র ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিনা লাগার্দে। গত ফেব্রুয়ারি মাসেই দ্বিতীয়বারের মতো আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর পদে বসেছেন তিনি।

আদালত জানিয়েছে, ফ্রান্সের অর্থমন্ত্রী থাকাকালীন তিনি বিপুল পরিমান অর্থ নয়-ছয় করেছিলেন। ২০০৭ সালে বেআইনি ভাবে প্রায় ৪০ কোটি ইউরো বাইরে দিয়েছিলেন। লাগার্দের সাথে অভিযোগের কেন্দ্রে ছিলেন এক সময়ে অ্যাডিডাস সংস্থার এক শীর্ষ কর্মকর্তা বার্নার্ড তাইপেইও।

দোষী সাব্যস্ত করা হলেও শেষ পর্যন্ত তাকে কোনও শাস্তি দেয়া হয়নি। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মত, এই ঘটনার পরে স্বাভাবিক কারণেই আইএমএফ থেকে পদত্যাগ করতে হবে তাকে।

উদাহরণ হিসেবে দেখানো হচ্ছে ২০১১ সালে ডুমনিক স্ট্রসের ঘটনাটিকে। ডুমিনিকের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি নিউইয়র্কের একটি হোটেলে এক মহিলাকে যৌন নিগ্রহ করেছিলেন। অভিযোগ ওঠার পরেই পদত্যাগ করতে হয়ছিল তাকে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close