Featuredলন্ডন থেকে

কার্বন নিঃসরণ ১৮ শতাংশ হ্রাস করতে সক্ষম হয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

২০২৫ সালের মধ্যে কার্বন নিউট্রাল হওয়ার অভিযান চালিয়ে যাওয়ার কারণে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল গত বছরের তুলনায় এবার তার গ্রীণহাউজ গ্যাস নিঃসরণ ১৮ শতাংশ হ্রাস করতে সক্ষম হয়েছে।

কার্বন ম্যানেজমেন্ট পরিকল্পনার অংশ হিসেবে এই অগ্রগতি অর্জিত হয়েছে। এই পরিকল্পনায় কাউন্সিল ২০২০ সালে মধ্যে কার্বন নিঃসরণ ৬০ শতাংশ কমিয়ে আনার অঙ্গিকার করেছিলো।  পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু করার পর থেকে এ পর্যন্ত সিও২ এমিশনস বা নিঃসরণ ৫৮ শতাংশ পর্যন্ত হ্রাস করা সম্ভব হয়েছে।

এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, গত মার্চ মাসে প্রথম কাউন্সিল হিসেবে আমরা ক্লাইমেট ইমর্জেন্সি ঘোষনা করি। আমাদের কথার সাথে কাজের মিল যাতে থাকে, তা নিশ্চিত করার সময় এখন।

তিনি আরো বলেন, আমাদের গ্রীণহাউজ গ্যাস নিঃসরণ উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে দেখে আমি সন্তুষ্ট। ২০২৫ সালের মধ্যে কার্বণ নিউট্রাল হওয়ার যে উচ্চাভিলাষী পরিকল্পনা আমরা ঘোষনা করেছিলাম, তা অর্জন করার ব্যাপারে আমি এখন অনেক বেশি আস্থাশীল। স্থানীয় কর্তৃপক্ষের পরিচালনা সংশ্লিষ্ট যেমন কাউন্সিল অফিসসমূহ ও কমিউনিটি বিল্ডিং, স্কুল, যানবাহন ও স্ট্রিট লাইটিং ইত্যাদি থেকে কার্বণ হ্রাসের বিষয়টি নিশ্চিত করতে কাউন্সিলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট টিম কাজ করে যাচ্ছে।

বর্তমানে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছেঃ ২০২০ সালের মধ্যে বারার সকল স্ট্রিট লাইটকে উচ্চ ক্ষমতাসম্পন্ন এলইডি লাইটে পরিবর্তন করা, যার ফলে কাউন্সিল ২.৭ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে সক্ষম হবে। প্রাইমারী ও সেকেন্ডারি স্কুলগুলো যাতে এনার্জি এফিশিয়েন্সি প্রজেক্ট গ্রহণের মাধ্যমে প্রতিটি স্কুল জ্বালানি খাতে বছরে কম করে হলেও ৫,৪০০ পাউন্ড সাশ্রয় করতে পারে, সেজন্য তাদেরকে অনুদান প্রদান করা।

কেবিনেট মেম্বার ফর প্ল্যানিং, এয়ার কোয়ালিটি এন্ড ট্যাকলিং পোভার্টি, কাউন্সিলর রিচেল ব্ল্যাক বলেন, আমাদের পরিবেশগত প্রভাবকে নিয়ন্ত্রণে রাখাটা কখনোই গুরুত্বপূর্ণ ছিলোনা। শুধুমাত্র কাউন্সিলের নিজস্ব কার্বন পদচিহ্ন হ্রাসের জন্য আমাদের অফিসাররা কঠোর পরিশ্রম করছেন না, তারা বরার বাসিন্দা এবং স্কুলগুলোকে তাদের ঘর ও বিল্ডিংগুলোতে জ্বালানি দক্ষতা বাড়াতে ভালো সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে যাচ্ছেন।

তিনি বলেন, ১৮ পার সেন্ট হ্রাস নিঃসন্দেহে ভালো শুরু, তবে আমরা জানি আমাদের আরো অনেক দূর যেতে হবে। আমি দৃঢ়ভাবে আশাবাদি যে, আমরা চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হবো।

– প্রেস বিজ্ঞপ্তি

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close