আজ বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
শীর্ষ খবর
Logo বৃটেনে ছলনার বেড়াজালে আটকা পড়া এক বাংলাদেশি Logo ডায়াবেটিস রোগীদের টিকা নিতে আহ্বান জানিয়েছে বৃটিশ ডায়াবেটিক এসোসিয়েশন Logo করোনায় মারা যাওয়াদের কথা বলতে গিয়ে বেদনায় কুঁকড়ে গেলেন বৃটিশ প্রধানমন্ত্রী Logo দেশে প্রথম দিন করোনা টিকা নিলেন ২৬ জন Logo কাঁদছে বৃটেন: করোনায় মৃত্যু ১ লাখ ছাড়িয়েছে Logo ফেনগ্রাম সমাজ কল্যাণ সংস্থা ইউকের ভার্চুয়াল দোয়া মাহফিল ও আলোচনা সভা Logo যুক্তরাজ্যে পূর্বাচল-দ্য ইস্টার্ন স্কাই এর কার্যকরী কমিটির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন Logo পিরিয়ডের সময়ের শারীরিক সম্পর্ক নিয়ে নতুন গবেষণা Logo পবিত্র কাবা শরিফের ওপরে দেখা যাবে পূর্ণিমার চাঁদ Logo সিলেটের খাদিম পাড়া হাসপাতালে যুক্তরাজ্য প্রবাসীদের সাথে গরু ছাগলের মতো আচরন করার অভিযোগ

জাতিসংঘে আজ জলবায়ু সম্মেলন: বিশ্বনেতারা থাকলেও থাকছেন না ট্রাম্প

প্রকাশ কাল: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০২ অপরাহ্ন

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ: আজ সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনের জলবায়ু সম্পর্কিত ‘ক্লাইমেট সামিট’ শুরু হচ্ছে। এতে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নেতারা নিউ ইয়র্কে পৌঁছেছেন।

জাতিসংঘে যেখানে এই সম্মেলন হতে যাচ্ছে সেখান থেকে ‘ওয়াকিং ডিসট্যান্সের’ (হেঁটে যাওয়ার মতো দূরত্ব) মধ্যে থাকার কথা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। তা সত্ত্বেও তিনি এতে যোগ দিচ্ছেন না। তার দেশের হয়ে এতে যোগ দিচ্ছেন একজন জুনিয়র কর্মকর্তা।

তিনি হলেন সমুদ্র ও আন্তর্জাতিক পরিবেশ ও বিজ্ঞান বিষয়ক প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি অব স্টেট মার্সিয়া বার্নিকাট। এই সম্মেলনে মার্সিয়া বার্নিকাটের যোগ দেয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। ওয়াশিংটন থেকে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক সংগঠনগুলোর কর্মপরিকল্পনা নিয়ে সংশয় প্রকাশ করে ডনাল্ড ট্রাম্প প্রশাসন। এই প্রশাসন এসব বৈঠককে কর্মহীন উদ্যোহ হিসেবে উপহাস করে থাকে। ক্ষমতায় আসার পর পরই প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ চুক্তিকে তিনি কর্মক্ষেত্রের জন্য অন্যায্য বলে অভিহিত করেন।

ওদিকে জাতিসংঘ সাধারণ অধিবেশনের জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনার আগে জাতিসংঘের নেতাদের প্রতি মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ অনুরোধ জানিয়েছেন। তিনি আহ্বান জানিয়েছেন বৈশ্বিক উষ্ণতা যেন ১.৫ থেকে ২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে না যায় সে জন্য ব্যবস্থা নিতে।

তবে এরই মধ্যে এই মাত্রা অতিক্রম করার পথে তাপমাত্রা। বৈশ্বিক একটি কমিশন সম্প্রতি রিপোর্ট দিয়ে সতর্ক করেছে। তারা বলেছে, জলবায়ুর পরিবর্তন উন্নয়নশীল বিশ্বে কমপক্ষে ১০ কোটি মানুষকে দারিদ্র্যসীমার নিচে নিয়ে যাবে।


এই বিভাগের আরও সংবাদ

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
  • নামাজের সময়সূচি
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
  • সূর্যোদয় :- ৫:১০ সূর্যাস্ত :- ৬:৪৯
    নাম সময়
    ফজর ৪:১৫
    যোহর ১২:১০
    আছর ৪:৫০
    মাগরিব ৬:৪৫
    এশা ৮:১৫