রাশিয়া মহাদেশ

রাশিয়া হয়ে উঠছে করোনার হটস্পট

শীর্ষবিন্দু নিউজ: টানা দ্বিতীয় দিনের মতো করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১০ ছাড়িয়েছে রাশিয়ায়। বুধবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে নতুন ১০ হাজার ২৮ জন ব্যক্তির মধ্যে। এর আগের দিন মঙ্গলবার এ সংখ্যা ছিল ১০ হাজার ৮৯৯ জন। সব মিলিয়ে দেশটিতে মোট নিশ্চিত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪২ হাজার ২৭১ জনে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় সংক্রমণের হার থেকে বোঝা যায় যে, করোনার অন্যতম বৈশ্বিক হটস্পট হয়ে উঠছে দেশটি। বর্তমানে আক্রান্তের হিসাবে, বিশ্বে রাশিয়ার অবস্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। পুরো বিশ্বে সবচেয়ে ভয়াবহ করোনা সংক্রমণ দেখা গেছে সেখানে। প্রাণ হারিয়েছেন ৮২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৭০ হাজারের বেশি।

এদিকে, সংক্রমণের হার বাড়তে থাকলেও চলতি সপ্তাহে দেশজুড়ে জারি করা লকডাউন শিথিল করেছে রাশিয়া। দেশটিতে নতুন সংক্রমণের বেশিরভাগই ধরা পড়েছে রাজধানী মস্কোতে। সেখানে চলতি মাসের শেষ অবধি লকডাউনের মেয়াদ বৃদ্ধি করেছেন মেয়র সের্গেই সোবিয়ানিন।
এদিকে, সংক্রমণের হার বাড়লেও, ইউরোপীয় দেশগুলোর তুলনায় রাশিয়ায় করোনার মৃত্যুহার অনেক কম।

সর্বশেষ সরকারি তথ্যানুসারে, সেখানে মারা গেছেন ২ হাজার ২১২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৬ জন। তবে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

স্থানীয় কর্তৃপক্ষের ভাষ্যমতে, রাশিয়া পশ্চিম ইউরোপের করোনা মোকাবিলার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছে। দ্রুত আইসোলেট করা হচ্ছে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের। করোনা রোগীদের জন্য বিশেষ হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে। দ্রুত পরীক্ষা ও আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করা হচ্ছে। এসব কারণেই সেখানে মৃত্যুহার কম।

সোমবার রুশ কর্মকর্তারা জানান, ওইদিন পর্যন্ত দেশটিতে ৬০ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close