Featuredরাশিয়া মহাদেশ

রাশিয়ায় স্থানীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ ভোট গ্রহণ শুরু

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ: রাশিয়ার স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। একে দেখা হচ্ছে ক্ষমতাসীন ক্রেমলিন ইউনাইটেড রাশিয়া পার্টির একটি বড় পরীক্ষা হিসেবে।

বলা হচ্ছে, তারা ক্ষমতা আঁকড়ে থাকতে পারবে কিনা এটা হচ্ছে তার পরীক্ষা। স্থানীয় পার্লামেন্টের সদস্য পদে প্রায় এক লাখ ৬০ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অনেক অঞ্চলে গভর্নরও নির্বাচন করা হচ্ছে। বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে নভিচক বিষাক্ত স্নায়ু গ্যাস প্রয়োগ করার অভিযোগের মাত্র কয়েক সপ্তাহ পরেই এই নির্বাচন হচ্ছে।

নাভালনিকে বিষাক্ত গ্যাস প্রয়োগের জন্য অভিযুক্ত করা হয়েছে ক্রেমলিনকে। তার পক্ষ থেকে এ জন্য দায়ী করা হয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। বলা হচ্ছে, তার নির্দেশেই এই গ্যাস প্রয়োগ করা হয়েছে। তবে এতে জড়িত থাকার কথা সরাসরি প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। নাভালনি গত ২০ শে আগস্ট রাশিয়ায় অসুস্থ হয়ে পড়েন। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন জার্মানিতে। গত সপ্তাহে বার্লিনের চ্যারিটি হাসপাতালের ডাক্তাররা নিশ্চিত করেছেন যে, তিনি কোমা অবস্থা থেকে আস্তে আস্তে ভাল হচ্ছেন।

ইউনাইটেড রাশিয়া দলের সামনে নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রার্থীদের সমর্থন দিচ্ছেন নাভালনি। তিনি ইউনাইটেড রাশিয়া দলকে লুটেরার দল হিসেবে আখ্যায়িত করেছেন। তার দল রাশিয়ানদের প্রতি আহ্বান জানিয়েছে, ইউনাইটেড রাশিয়াকে পরাজিত করতে পারবেন এমন যেসব ভাল ভাল প্রার্থী রয়েছেন জনগণ যেন তাদেরকে ভোট দেন। কোন কোন স্থানে এসব মানুষের অনেকের সঙ্গে রয়েছে নাভালনির সম্পর্ক। অন্যদিকে বিভিন্ন অঞ্চলে রয়েছেন কমিউনিস্ট ও জাতীয়তাবাদী চ্যালেঞ্জাররা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close