বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন
শীর্ষ খবর
Logo লন্ডনে জাদুঘরে জায়গা পেল ‘শিশু ট্রাম্প’ Logo ব্রিটেনের বিখ্যাত ‘রয়েল এনফিল্ড’ আসছে বাংলাদেশে Logo সৈয়দ নাহাস পাশা ও এনামূল হক চৌধুরীর রোগ মুক্তি কামনায় জালালাবাদ এসোসিয়েশনের দোয়া মাহফিল অনুষ্ঠিত Logo বিয়ানীবাজার পৌরসভা ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের ভার্চুয়াল দোয়া মাহফিল ও আলোচনা সভা Logo লন্ডন ফেরত যাত্রীদের ৪ দিনের বদলে ১৪ দিনের কোয়ারেন্টিনের সুপারিশ Logo এনএইচএস ষ্টাফদের বেতন বৃদ্ধিতে এগিয়ে এলেন বরিস জনসন Logo লেস্টার ইউনিভার্সিটির গবেষণা: বৃটেনে ১৪০ দিনের মধ্যে ৮ জনে ১ জন মারা যাচ্ছেন সুস্থ হওয়া করোনা রোগী Logo এলাহাবাদ ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষের দুর্নীতি তুলে ধরতে প্রতিষ্ঠাতা ও দাতা পরিবারের সংবাদ সম্মেলন Logo ইসলামোফোবিয়া নিয়ে সিএফবিবি’র ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত Logo গবেষণার ফল: করোনা রোগী পরের পাঁচ মাস সুরক্ষিত থাকেন

টিকটকের বিকল্প অ্যাপ ইউটিউব শর্টস

শীর্ষবিন্দু ডেস্ক / ১৩ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৫ পূর্বাহ্ন

প্রযুক্তি আকাশ ডেস্ক, ১৫ সেপ্টেম্বর ২০২০: ভারতে নিষিদ্ধ জনপ্রিয় অ্যাপ টিকটক। টিকটক প্রেমীরা স্বভাবতই বেশ হতাশ। সেই ঘাটতি পূরণ করতে বাজারে এল ইউটিউবের শর্টস। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

টিকটক ব্যান করার পরে, বেশ কয়েকটি তথ্য প্রযুক্তি সংস্থা এর বিকল্প বাজারে আনতে চেয়েছিল। তবে খুব একটা সাফল্য এখনও পায়নি। সোমবারই ভারতে নতুনভাবে লঞ্চ করল ইউটিউব। দীর্ঘ প্রতীক্ষার পর শর্টসকে বাজারে আনল ইউটিউব। ১৫ সেকেন্ড বা তার কম সময়ে বানানো যাবে ভিডিও। ভারতীয় গ্রাহকরা এটি ব্যবহার করতে পারবেন।

১৫ সেকেন্ডের সময়ের মেয়াদে এখানে বানানো যাবে নিজেদের ভিডিও। জানাচ্ছে ইউটিউব। এই প্ল্যাটফর্মের নিজস্ব ভিউয়ারশিপ রয়েছে। বেশ জনপ্রিয় এই অ্যাপ। তাই সংস্থা মনে করছে জনপ্রিয় হবে শর্টসও। এখানে একটি ভিডিও বানানো যাবে, অথবা একাধিক ছোট ছোট ভিডিও করে তা জুড়ে দেওয়া যাবে। বেশ কিছু ক্রিয়েটার টুলস রাখা হয়েছে শর্টসে, যাতে ব্যবহারকারীদের সুবিধা হয়।

এছাড়াও ভিডিও গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা, যোগ করতে পারবেন পছন্দমত গান। ইউটিউব লাইব্রেরি থেকেই এই গানগু পাওয়া যাবে। নিজেদের অফিশিয়াল ব্লগে ইউটিউব জানিয়েছে, শর্টস লঞ্চ করতে পেরে খুব খুশি ইউটিউব। মোবাইল ফোন ব্যবহার করেই খুব সহজেই ভিডিও বানানো যাবে। টিকটকের মতোই বেশ কয়েকটি ফিচারস রয়েছে এখানে। টাইমার, মাল্টি সেগমেন্ট ক্যামেরা, কাউন্টডাউন, স্পিডের মতো ফিচারস এখানেও মিলবে। এটা কোনও নির্দিষ্ট অ্যাপ নয়, অ্যান্ড্রয়েড ফোনে ইউটিউবের মধ্যেই পাওয়া যাবে শর্টস।

এর আগে, টিকটক অ্যাপ্লিকেশনের বিকল্প তৈরি করে ফেলে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম রিলস নামের এই অ্যাপটিতে ১৫ সেকেন্ডের ভিডিও বানানো যাবে বলে জানানো হয়। ইনস্টাগ্রাম জুলাই মাসে এই অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক ঘোষণা করে।

ইনস্টাগ্রাম রিলসের ফিচার টেস্ট চালু করা হয় জুলাই মাস থেকে। তারপরেই লঞ্চ করা হয়েছে এই অ্যাপ্লিকেশন। এই অ্যাপে রেকর্ড, এডিট ও শেয়ার করা যাবে ভিডিও। রিলস ফিচারটি টিকটকের থেকে বেশ কিছুটা আলাদা। এটি একটি অ্যাপ্লিকেশন, যা ইনস্টাগ্রামের মধ্যেই থাকবে বলে জানতে পারা যায়।


এই বিভাগের আরও সংবাদ
  • নামাজের সময়সূচি
  • বুধবার, ২০ জানুয়ারী ২০২১
  • সূর্যোদয় :- ৫:১০ সূর্যাস্ত :- ৬:৪৯
    নাম সময়
    ফজর ৪:১৫
    যোহর ১২:১০
    আছর ৪:৫০
    মাগরিব ৬:৪৫
    এশা ৮:১৫