Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

নিউইয়র্কে গুপ্তচরবৃত্তির দায়ে পুলিশ অফিসার গ্রেপ্তার

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: চীনা সরকারের কাছে নিউইয়র্কের তিব্বতিয়ান সম্প্রদায়ের তথ্য পাচারের অভিযোগে তিব্বতিয়ান সম্প্রদায়ের ব্যক্তি পুলিশ অফিসার গ্রেপ্তার। -চ্যানেল নিউজ এশিয়া

সোমবার মামলার অভিযোগপত্রে বলা হয়, ওই অফিসার শহরের কুইন্স সেকশনের একটি স্টেশনে কাজ করতে। এই স্টেশনটি নিউইয়র্কের চীনা দূতবাসের এক সদস্যের দ্বারা পরিচালিত ছিলো।

তিব্বতিয়ান সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ থাকায় ৩৩ বছরের ওই ব্যক্তি ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত চীন সরকারকে এই সম্প্রদায়ের খবরা খবর দিতেন। ওই পুলিশ সদস্য ছিলেন ইউএস আর্মি রিজার্ভ এরও অফিসার। তিনি নিউইয়র্কের পুলিশ বিভাগের ইভেন্টে চীনা দূতাবাসের সদস্যদের প্রবেশের সুযোগ করে দিতেন।

অভিযোগ রয়েছে, এই কাজের জন্য চীনা কর্তৃপক্ষ তাকে হাজার হাজার ডলার অর্থ দিতো। ওই অফিসারের বিরুদ্ধে দেশের মাটিতে বসে বিদেশীদের জন্য কাজ করা ও জনসেবা কাজের অবমাননাসহ মোট চারটি অভিযোগ দায়ের করা হয়েছে। তাকে চাকরি থেকেও প্রত্যাহার করা হয়েছে।

১৯১২ থেকে ১৯৫০ সাল পর্যন্ত তিব্বতকে স্বায়ত্তশাসনের অধিকার দিলেও ১৯৫১ সালে বেইজিং পুনরায় তিব্বতের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তিব্বতের ধর্মগুরু দালাইলামা ১৯৫৯ সাল থেকেই নির্বাসনে রয়েছেন।

উল্লেখ্য, চীনে জন্ম নেয়া ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে আসেন। তিনি দাবী করেন নিজের তিব্বতিয়ান সম্প্রদায়গত কারণে তিনি চীনা কর্তৃপক্ষের নির্যাতনের শিকার হয়েছেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close