আজ বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
শীর্ষ খবর
Logo বৃটেনে ছলনার বেড়াজালে আটকা পড়া এক বাংলাদেশি Logo ডায়াবেটিস রোগীদের টিকা নিতে আহ্বান জানিয়েছে বৃটিশ ডায়াবেটিক এসোসিয়েশন Logo করোনায় মারা যাওয়াদের কথা বলতে গিয়ে বেদনায় কুঁকড়ে গেলেন বৃটিশ প্রধানমন্ত্রী Logo দেশে প্রথম দিন করোনা টিকা নিলেন ২৬ জন Logo কাঁদছে বৃটেন: করোনায় মৃত্যু ১ লাখ ছাড়িয়েছে Logo ফেনগ্রাম সমাজ কল্যাণ সংস্থা ইউকের ভার্চুয়াল দোয়া মাহফিল ও আলোচনা সভা Logo যুক্তরাজ্যে পূর্বাচল-দ্য ইস্টার্ন স্কাই এর কার্যকরী কমিটির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন Logo পিরিয়ডের সময়ের শারীরিক সম্পর্ক নিয়ে নতুন গবেষণা Logo পবিত্র কাবা শরিফের ওপরে দেখা যাবে পূর্ণিমার চাঁদ Logo সিলেটের খাদিম পাড়া হাসপাতালে যুক্তরাজ্য প্রবাসীদের সাথে গরু ছাগলের মতো আচরন করার অভিযোগ

ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থাকে অক্সফোর্ডের ভ্যাকসিন মূল্যায়নের নির্দেশ

প্রকাশ কাল: শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ৮:১৭ অপরাহ্ন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে মূল্যায়ন করতে নিয়ন্ত্রক সংস্থাকে (এমএইচআরএ) নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য সরকার।

এর মধ্য দিয়ে করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহারের জন্য অনুমতি পাওয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেলো ভ্যাকসিনটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার (২৩ নভেম্বর) গবেষকরা দাবি করেছেন, ভ্যাকসিনটি ৭০ শতাংশ সফলতা পেয়েছে। এটি ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষায় আছে তারা। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) যুক্তরাজ্য সরকার জানিয়েছে, ভ্যাকসিনটি মূল্যায়নের জন্য নিয়ন্ত্রক সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, এমএইচআরএ থেকে অনুমোদন পাওয়ার পর পরই যেন ভ্যাকসিনটির ব্যবহার শুরু করা যায় তার জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আর এর জন্য সরকার নিরলসভাবে কাজ করছে। অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন মূল্যায়নের জন্য আমরা নিয়ন্ত্রক সংস্থাকে আনুষ্ঠানিকভাবে বলেছি। তারা ডাটা বিশ্লেষণ করবেন এবং খতিয়ে দেখবেন যে এটি দৃঢ় সুরক্ষা মান বজায় রাখে কিনা। বলেন হ্যানকক।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সমাজ সুরক্ষা বিভাগ (ডিএইচএসসি) জানিয়েছে, ভ্যাকসিনটি সর্বপ্রথম যে কয়টি দেশের হাতে পৌঁছানোর কথা তার একটি যুক্তরাজ্য। অনুমোদন পেলে এ বছরের শেষ নাগাদ অ্যাস্ট্রাজেনেকা ব্রিটিশ সরকারকে ভ্যাকসিনটির ৪০ লাক ডোজ সরবরাহ করবে।

আর ২০২১ সালের মার্চ নাগাদ সরবরাহ করা হবে ৪ কোটি ডোজ। যুক্তরাজ্য সরকার ফাইজার/বায়োনটেকের তৈরি ভ্যাকসিনটির জন্যও ৪ কোটি ডোজ অগ্রিম ক্রয়াদেশ দিয়ে রেখেছে। চূড়ান্ত পরীক্ষায় ফাইজারের ভ্যাকসিনটির ৯০ শতাংশের বেশি কার্যকারিতা দেখা গেছে।

উল্লেখ্য, প্রায় ১০ মাস ধরে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।


এই বিভাগের আরও সংবাদ

পুরাতন সংবাদ

  • নামাজের সময়সূচি
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
  • সূর্যোদয় :- ৫:১০ সূর্যাস্ত :- ৬:৪৯
    নাম সময়
    ফজর ৪:১৫
    যোহর ১২:১০
    আছর ৪:৫০
    মাগরিব ৬:৪৫
    এশা ৮:১৫