রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে করোনায় গুরুতর আক্রান্তদের জীবন রক্ষায় কার্যকরি দুটি ওষুধের নাম ঘোষণা

শীর্ষবিন্দু ডেস্ক / ১ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১, ১:০৪ অপরাহ্ন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: যুক্তরাজ্যে মহামারি করোনা রোগিদের চিকিৎসায় কার্যকরি দুটি ওষুধের কথা ঘোষণা করেছেন বৃটিশ গবেষকরা। এর আগে ওষুধ দুটি নিয়ে ব্যাপক গবেষণা করেছেন তারা।

গবেষকরা বলছেন, এই ওষুধ প্রয়োগে গুরুতর আক্রান্ত রোগিদের জীবন রক্ষা করা সম্ভব। ওষুধ দুটি হচ্ছে টোসিলিজুমাব এবং সারিলুমাব। গত নভেম্বরেই টোসিলিজুমাব নিয়ে গবেষণা শুরু করেন গবেষকরা।

সে সময়ই তারা জানিয়েছিলেন, ওষুধটি করোনাভাইরাস চিকিৎসায় বেশ কার্যকরি। তবে তখন তাদের কাছে যথাযথ তথ্য ছিলনা। তবে নতুন প্রকাশিত তথ্যানুযায়ী, টোসিলিজুমাব এবং সারিলুমাব প্রতি ১২ জন গুরুতর আক্রান্ত রোগীর একজনকে বাঁচাতে সক্ষম।

তবে চিকিৎসকরা হাল ছেরে দেননি। গত নভেম্বর থেকে বৃটিশ গবেষকরা এ নিয়ে গবেষণা শুরু করেন। এরপর থেকেই মূলত এর কার্যকরিতার সম্ভাবনা ¯পষ্ট হতে শুরু করে। গবেষকরা এখন বুঝতে পারছেন, কীভাবে এই ওষুধ করোনার বিরুদ্ধে কাজ করে। শুধু টোসিলিজুমাবই নয় একই ধারার আরেক ওষুধ সারিলুমাবও সমহারে কার্যকরি। উভয় ওষুধই মূলত আর্থ্রিটিস বা বাত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

এদিকে বিবিসি জানিয়েছে, বৃটিশ সরকার টোসিলিজুমাব ও সারিলুমাব উৎপাদনে ওষুধ কো¤পানিগুলোর সঙ্গে কাজ শুরু করেছে। এই ওষুধ শুধু মানুষের জীবনই বাঁচায় না এটি রোগীর চিকিৎসাকালীন সময়ও কমিয়ে আনে। যদিও এই ওষুধ দুটির দাম অত্যন্ত বেশি। বিবিসি বলছে, রোগি প্রতি এই ওষুধ প্রয়োগে খরচ হবে ৭৫০ ইউরো থেকে ১০০০ ইউরো পর্যন্ত।

বিজিআরের প্রতিবেদনে বলা হয়েছে, টোসিলিজুমাব মূলত প্রদাহজনক রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ। মহামারি চলাকালীন একাধিকবার এই ওষুধের করোনার বিরুদ্ধে কার্যকরিতার গবেষণা করা হয়েছে। প্রাথমিকভাবে এর কার্যকরিতার তেমন কোনো স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি।


এই বিভাগের আরও সংবাদ
  • নামাজের সময়সূচি
  • রবিবার, ১৭ জানুয়ারী ২০২১
  • সূর্যোদয় :- ৫:১০ সূর্যাস্ত :- ৬:৪৯
    নাম সময়
    ফজর ৪:১৫
    যোহর ১২:১০
    আছর ৪:৫০
    মাগরিব ৬:৪৫
    এশা ৮:১৫
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ