মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:৪৩

বিশ্বসেরা স্কলার ইউসুফ আল কারযাভীর স্মরণে দাওয়াতুল ইসলামের দোয়া মাহফিল

বিশ্বসেরা স্কলার ইউসুফ আল কারযাভীর স্মরণে দাওয়াতুল ইসলামের দোয়া মাহফিল

শিহাবুজ্জামান কামাল / ৭২
প্রকাশ কাল: সোমবার, ২১ নভেম্বর, ২০২২

বর্তমান বিশ্বের শীর্ষ ইসলামী স্কলার ইউসুফ-আল কারযাভীর স্মরণে গত ৩০ সেপ্টেম্বর শুক্রবার পুর্ব লন্ডনের দারুল উম্মাহ্ মসজিদে দাওয়াতুল ইসলামের উদ‍্যােগে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সংগঠনের কেন্দ্রীয় আমীর হাফিজ মাওলানা আবু সায়ীদের সভাপতিত্বে ও মাওলানা শেখ ফরুক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিলের শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন দারুল উম্মাহ্ মসজিদের খতিব শেখ আশিকুর রহমান।

দোয়া মাহফিলে ড: ইউসুফ-আল কারযাভীর বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। আলোচনা পেশ করেন বিশিষ্ট আলেম ড: আব্দুস সালাম আজাদী, শেখ মাওলানা আব্দুর রহমান মাদানী ও মাওলানা মোহাম্মদ রেজাউল করিম।

বক্তারা বলেন, ড: ইউসুফ আল কারযাভী ছিলেন মুসলিম বিশ্বের একজন প্রভাবশালী ধর্মীয় ইসলামি স্কলার। ড: কারযাভী মুসলিম ব্রাদারহুডের নেতা ও ইন্টারন‍্যাশনেল ইউনিয়ন অব মুসলিম স্কলার নামের সংগঠনের চেয়ারম্যান ছিলেন।

ড: কারযাভী ২০১৩ সালে ব্রাদারহুডের নেতা মুরসিকে ক্ষমতাচ‍্যুত করে মিশরের ক্ষমতা দখল করেন। তৎকালীন সেনা প্রধান ছিলেন আব্দুল ফাতাহ্ সিসি ও তিনি আব্দুল ফাতাহ এর একজন কঠোর সমালোচক ছিলেন।

সভাপতির বক্তব্যে হাফিজ মাওলানা আবু সায়ীদ বলেন, ড: ইউসুফ-আল কারযাভী কোরআন হাদীসের উপর তিনি বিশাল জ্ঞানের অধিকারী ও মুসলিম বিশ্বের একজন শ্রেষ্ট আলেম ছিলেন। তিনি ছোট বড় প্রায় দুই শতাধিক মূল‍্যবান বই পুস্তক রচনা করেন। বিশেষ করে জাকাতের উপর বিশাল দুই খন্ডের গ্রন্থ রচনা করেন ও মিশরের আল আজহার থেকে তাঁকে ডক্টরেট ডিগ্রী প্রদান করা হয়।

ড: কারযাভী ইসলামী জ্ঞানের বিকাশে যে অবদান রেখে গেছেন সেটা আগামী কয়েক শতাব্দী পযর্ন্ত বিদ‍্যমান থাকবে। ইসলামের সুমহান বাণী প্রচারের জন্য তাঁকে জেলে যেতে হয় ও দেশ ত‍‍্যাগ করে নির্নাসিত হতে হয়েছিল। ইউসুফ আল কারযাভী একজন বড় মনের মানুষ ছিলেন। তিনি মুসলিম, অমূসলিম, দলমত সবার সাথে ঐক্যমতের ভিত্তিতে কাজ করতেন।

মাওলানা আবু সায়ীদ আরও বলেন, ইউসুফ আল কারযাভীকে দুর ও কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছিল আমার। তিনি ‘ইন্টারন‍্যাশনাল ইউনিয়ন অফ ইসলামিক স্কলার’ নামক সংগঠন গঠন করেন। আর এই সংগঠনের আমি একজন সদস্য।

তাছাড়া ড: কারযাভী পশ্চিমা বিশ্বের মুসলমানদের বিভিন্ন সমস্যা সমাধানে ‘ইউরোপীয়ান ফতোয়া কাউন্সিল’ গঠন করেন। ইসলামের জন্য তাঁর সমস্ত লেখনি, কোরবানি এবং ইসলামী আন্দোলনের জন্য তাঁর গাইডেন্স এবং নিদের্শনা গুলো মুসলিম বিশ্বের জন্য অনুস্মরণীয় থাকবে।

পরিশেষে মরহুমের রুহের মাগফিরাত কামনা করা হয় ও হাফিজ মাওলানা আবু সায়ীদের দোয়ার মাধ্যমে মাহফিলের কাজ শেষ হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022