মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০:৩৫

‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠিত

‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠিত

গত ১৩ মার্চ ২০২৩ সন্ধ্যা ৬টায়, পূর্ব লন্ডনের স্থানীয় পামট্রি হলে অনুষ্ঠিত হলো রেডিও বাংলাদেশ বেতারের গীতিকার, কবি ও  গবেষক আব্দুল মুকিত মুখতার কর্তৃক গ্রন্থিত বিলেতে মিডিয়া ব্যক্তিত্ব মিছবাহ জামালের উপর আত্মজীবনী মূলক গ্রন্থ ‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনকৃত ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২৩’ শে প্রকাশিত গ্রন্থখানা প্রকাশ করেছেন ঐতিহ্যবাহী বাসিয়া প্রকাশনী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মারকাজুল উলূম মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ড. মাওলানা শুয়েব আহমদের সুযোগ্য সন্তান হাফিজ খালেদ আহমদ।

ঐতিহাসিক এই অনুষ্ঠানটি শুরুর প্রাক্কালে উল্লিখিত গ্রন্থের প্রধান পৃষ্ঠপোষক ও ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল সিলেট-এর চেয়ারম্যান সদ্য প্রয়াত মরহুম মাহমাদুর রশিদ সাহেব স্মরণে বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বাংলাদেশ থেকে আগত মাওলানা আলিম উদ্দিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সানরাইজ/স্পেকট্রাম বাংলা রেডিওর জন্মলগ্ন থেকে প্যাট্রন ও বিবিসিসিআই প্রেসিডেন্ট সাইদুর রহমান রেনু। আমন্ত্রিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হামলেটস কাউন্সিল এর স্পীকার কাউন্সিলার শাফি আহমেদ।

বিশেষ অতিথি যথাক্রমে বার্কিং ও ড্যাগেনহ্যাম কাউন্সিলের মেয়র কাউন্সিলার ফারুক চৌধুরী, চ্যানেল এস চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি, চ্যানেল এস ফাউন্ডার চেয়ারম্যান মাহি ফেরদৌস জলিল, চ্যানেল এস এর ম্যানেজিং ডাইরেক্টর তাজ  চৌধুরী, মেয়র টু বি লন্ডন বরা অব রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলর জোসনা ইসলাম, বিবিসিসি’র সাবেক প্রেসিডেন্ট ও এডভাইজার প্রফেসর শাহাগীর বখত ফারুক, মিসেস শাহাগীর ফারুক, এটিএন বাংলা ইউকের সিইও হাফিজ আলম বকস, লন্ডন বাংলা প্রেস ক্লাব এর সাবেক প্রেসিডেন্ট জনমত প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, লন্ডন বাংলা প্রেস ক্লাব সেক্রেটারি ও দেশ পত্রিকার সম্পাদক তাইছির মাহমুদ, বার্জেস হিল টাউন কাউন্সিলের ডেপুটি মেয়র কাউন্সিলার তোফাজ্জল হোসেন, ব্রেন্ট কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ, উইন্সসর কাউন্সিলের কাউন্সিলার শামসুল ইসলাম সেলিম, সানরাইজ রেডিওর বাংলা অনুষ্ঠান এর ইসলামি অনুষ্ঠানের উপদেষ্টা ডক্টর মাওলানা শুয়াইব আহমদ, আবু মিয়া সেলিম, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট প্রোপাটি ব্যবসায়ী আব্দুর রউফ,  জাকির হোসেন,  আব্দুল হামিদ শিকদার, বইয়ের লেখক গীতিকার কবি লেখক আব্দুল মুকিত মুখতার, ছাকিয়া মুকিত, হার্ট ফাউন্ডেশন সিলেট ইউকে কমিটির জয়েন্ট সেক্রেটারি বিশিষ্ট শিক্ষাবিদ মনসুর আহমদ খান, ভাইস চেয়ারম্যান মানিক মিয়া, এফএনএফএইচ ইউকে কমিটির ট্রেজারার আবদাল মিয়া, জয়েন্ট ট্রেজারার গোলাম রব্বানী রুহি আহাদ, মিডিয়া পারসোনালিটি আলি সাদেক শিপু, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ইউকে এন্ড আয়ারল্যান্ডের সাবেক মানেজার মোহাম্মদ আলী, কাউন্সিলার ফয়জুর রহমান ফারুক, কাউন্সিলর শামস ইসলাম, লন্ডন বাংলা প্রেস ক্লাব এর ফাউন্ডার সেক্রেটারি সাংবাদিক নজরুল ইসলাম বাসন, বিশিষ্ট সাংবাদিক লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাহবুব রহমান, রেডব্রিজ কমিউনিটি ট্রাষ্ট এর চেয়ারম্যান ওহিদ উদ্দীন, সাবেক কাউন্সিলার রফিক উদ্দিন আহমেদ।

উপস্থিত ছিলেন, ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট ইউকে কমিটির যথাক্রমে আবু মিয়া সেলিম, ওহিদ আহমেদ, সুফিয়া খানম উদ্দিন, ইব্রাহিম আলি খন্দকার, এনায়েত খান, নিলুফার খান ডলি, নাহিদা মিছবাহ, শায়েকা মিছবাহ, হাফেজ নাহমাদ মিছবাহ, শাহিরা লাবিবা মিছবাহ, জুবেদুর রহমান (জুবায়ের), জাহাঙ্গীর চৌধুরী, নাসিমা খানম, হালিম চৌধুরী, ফারুক মিয়া, জনপ্রিয় শিল্পী সয়ফুল উদ্দিন, শিল্পী দিলরুবা চৌধুরী, শাহিন আহমেদ উজ্জ্বল, ফেরদৌস আলম, ইকবাল হাফিজুর রহমান মোহাম্মদ জিয়াউল ইসলাম শানুর।

আরো উপস্থিত ছিলেন অনুপম নিউজ ২৪ এর সম্পাদক মুহিব উদ্দিন চৌধুরী, গোলাম রসুল মুহি আহাদ, ইকবাল মোহাম্মদ হোসেন, ফারুক আহমেদ, এখলাছুর রহমান খান ফারুক, এখলাছুর রহমান পাক্কু, সোমা খান, সালমা আহমদ, শেলী রহমান, গোল্ডেন ড্রিম ইউকেষ্ফর ফাউন্ডার শোভা মতিন, ওয়ারিছ আলী, তৈমুছ আলী, সেলেন আহমেদ, মহিউদ্দিন আহমেদ, মতিউর রহমান খোকন, রফিকুল হায়দার, ফখরুল মোহাম্মদ মিছবাহ, শাহ শাহিদুর রহমান, শামিম আহমেদ, টিভি সাংবাদিক আব্দুল কাদির মুরাদ, চ্যানেল এস’র সিনিয়র রিপোর্টার রেজাউল করিম মৃধা, বাংলাদেশ সেন্টার এর চীফ এক্সিকিউটিভ সৈয়দ মোস্তাফিজুর রহমান, রেডিও ও টিভির উপস্থাপক শাহাব আহমেদ বাচ্চু, টাওয়ার কাউন্সিলের সাবেক ডেপুটি লিডার ও কাউন্সিলার রাজন জালাল উদ্দীন, নিউহাম কাউন্সিলের কাউন্সিলার রহিমা বেগম, শাহজাহান আলী, মিসেস শাহজাহান, বাদল হোসেন, রেডিও টিভি প্রেজেন্টার শামসুল জাকি স্বপন, জাকারিয়া মুশেদ, তোফায়েল উদ্দিন, শ্রাবন, সুমেল চৌধুরী, জাকির হোসেন, দেলোয়ার হোসেন, হালিম চৌধুরী, কবি মোহাম্মদ ইকবাল, ফৌজিয়া খান, আজিজা খান, নাহিয়ান চৌধুরী, সালিমা চৌধুরী, আমিরা চৌধুরী, ডা: হালিমা বেগম আলম, ডঃ চন্দন আলম, আয়েশা খানম, মেহেরা সেলিনা তায়েবাহ, কবি সাওদা মুনিম প্রমুখ।

তিন পর্বের এই অনুষ্ঠানটি পরিচালনা করেন যথাক্রমে মিছবাহ জামাল, তোফায়েল আহমদ, কণ্ঠশিল্পী রওশন আরা মণি ও বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট কণ্ঠশিল্পি আতিক হাসান।

শুরুতে ঐতিহাসিক উক্ত বইয়ের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন গ্রন্থকার কবি গীতিকার আবদুল মুকিত মুখতার। তিনি তার বক্তব্যে বলেন, ‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের ভেতর কি আছে, তা আপনারা পড়লেই জানতে পারবেন। আমি শুধু এইটুকুই বলব যে, এই বইয়ের ভেতর আছে সহস্রাধিক ছবিচিত্র। আমি দেখতে পাচ্ছি এখানে উপস্থিতির প্রায় শতভাগ দর্শকের ছবি ও আলোচনা কোন না কোন ভাবে এই গ্রন্থে স্থান পেয়েছে। মিডিয়া ব্যক্তিত্ব মিছবাহ জামালের সাথে সম্পৃক্ত প্রত্যেকেই একেকটি ইতিহাস। অতএব আপনারা প্রত্যেকে গ্রন্থখানা সংগ্রহ করবেন, পড়বেন এবং জানবেন।

‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। তারপর মিডিয়া ব্যক্তিত্ব মিছবাহ জামালের বর্ণাঢ্য জীবনের উপর বিভিন্নভাবে আলোচনায় অংশ নেন, চ্যানেল এস’র ফাউন্ডার মাহি ফেরদৌস জলিল, ব্রেন্ট কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ, চ্যানেল এস চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি, কাউন্সিলার শামসুল ইসলাম সেলিম, প্রফেসর শাহাগীর বখত ফারুক, সৈয়দ নাহাস পাশা, কাউন্সিলার ফয়জুর রহমান ফারুক, কাউন্সিলর শামস ইসলাম, ডক্টর মাওলানা শুয়াইব আহমদ, কাউন্সিলর জোসনা ইসলাম, মেয়র কাউন্সিলার ফারুক চৌধুরী, কাউন্সিলার শাফি আহমেদ, মানিক মিয়া, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ইউকে এন্ড আয়ারল্যান্ডের সাবেক মানেজার মোহাম্মদ আলী, আলি সাদেক শিপু, কাউন্সলার রহিমা বেগম, কাউন্সিলার তোফাজ্জল হোসেন প্রমুখ।

গ্রন্থের লেখক কবি আবদুল মুকিত মুখতার-এর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন কণ্ঠশিল্পি রওশন আরা মণি। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ। বাংলাদেশ আগত বিশিষ্ট কণ্ঠশিল্পি আতিক হাসান পরিচালিত এ পর্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রনায়িকা সোনিয়া, দিলরুবা চৌধুরী ও সইফুল উদ্দিনসহ অনেকে।

উপ মহাদেশের কিংবদন্তী শিল্পি কিশোর কুমারের অমর সঙ্গীত নিয়ে একক সঙ্গীত পরিবেশন করেন এযুগের কিশোর কুমার নামে খ্যাত বাংলাদেশের চট্টগ্রামের কৃতি সন্তান আতিক হাসান। কিংবন্তী শিল্পি কিশোর কুমারের গাওয়া আতিক হাসানের কণ্ঠের বাংলা ও হিন্দি গান শুনলে অবিকল কিশোর কুমারকেই উপভোগ করা যায়।

আতিক হাসান পরিচালিত পর্বে শিল্পি আতিক হাসানের সাথে কণ্ঠ মিলিয়ে গান পরিবেশন করেন রেডিও এবং গানের মানুষ মিছবাহ জামাল। গান পরিবেশন করেন বিলেতের স্বনামধন্য শিল্পি দিলরুবা চৌধুরি, রওশন আরা মণি।

বাদ্যযন্ত্রে ছিলেন মিউজিসিয়ান অমিত, হাসান, তানিম ও রেজওয়ান। মিউজিক্যাল সহযোগিতায় ছিলেন পিয়াস বড়ুয়া। নৈশভোজ পরিচালনা ও আথিতেয়তা নিশ্চিত করেন সমাজসেবক এনায়েত খান। অনুষ্ঠানের ফটোগ্রাফির তত্বাবধানে ছিলেন এখলাছুর রহমান পাক্কু।

পরিশেষে বিবিসিসিআই-এর সাইদুর রহামন রেনু, কান্সিলার জাহাঙ্গির হক, ওয়ার্ক পারমিট ক্লাউড-এর ব্যারিস্টার লুৎফুর রহমান, এআরআইআই প্রোপার্টি গ্রুপের ডিরেক্টর আবু রুফিয়ান, আলী সাদেক শিপু, সেলেন মহি উদ্দীন, হার্ট ফাউন্ডেশনের ইউকে ভাইস চেয়ার মানিক মিয়া, এডভাইজারি কমিটির প্রেসিডেন্ট এম শামসউদদীন, গোলাম রব্বানী রুহি আহাদ, ইবরাহিম আলী খন্দকার, আবু মিয়া সেলিম, ফারুক মিয়া, মোহাম্মদ রজিউর রহমান মর্তুজা, বশির রাজা চৌধুরী, খায়রুল আমিন বাবলা, নিয়াজমিন চৌধুরী, মোহাম্মদ আজিুজর রহমান, এনায়েত খান, জাহাংগীর চৌধুরী, শাহ শাহিদুর রহমান, শাহিন আহমদ উজ্জল, ফখরুল ইসলাম মিছবাহ সহ অনেকে এই অনুষ্ঠানকে সফল করতে স্পনসর করে সহযোগীতা করেছেন বলে মিছবাহ জামাল ও তার ‘মিছবাহ নাহিদা প্রোডাকশনস’, সানরাইজ/ স্পেকট্রাম বাংলা রেডিও ও অন লাইন টিভির পক্ষে নাহিদা মিছবাহ অনুষ্ঠানে আগত সকল অতিথিদের আন্তরিক ধন্যবাদ জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024