রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৫

বাজারে স্বর্ণের দাম কমেছে

বাজারে স্বর্ণের দাম কমেছে

/ ৯৮
প্রকাশ কাল: সোমবার, ১৮ মার্চ, ২০১৩

 

আন্তর্জাতিক বাজারে স্বণের্র দাম কমায় দাম কমেছে দেশীয় বাজারেও। বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) নতুন দাম অনুযায়ী স্বর্ণের দাম কমেছে ৯৯২ টাকা। বাজুসের পক্ষ থেকে জানানো হয়, বিশ্ববাজারের দামের সঙ্গে সমন্বয় করার জন্য নতুন করে এ মূল্যবান ধাতব মুদ্রার দাম কমানো হয়েছে। নতুন দাম অনুযায়ী ৯৯২ টাকা কমার ফলে প্রতি ভরি স্বণের্র দাম ৫৬ হাজার ১৪২ টাকা।

ব্যবসায়ীরা জানান, বর্তমান বাজারে দাম কমে ২২ ক্যারেট প্রতিগ্রাম স্বণের্র মূল্য হয়েছে ৪ হাজার ৮১৫ টাকা। প্রতি ভরি ৫৬ হাজার ১৪২ টাকা। ২১ ক্যারেট প্রতিভরি ৫৩ হাজার ৬৩৬ টাকা, ১৮ ক্যারেট প্রতিভরি ৪৫ হাজার ৯৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি গ্রাম ২ হাজার ৮৭০ টাকা হিসেবে প্রতিভরি ৩৩ হাজার ৪৬৪ টাকা। এ বছর দেশে এ নিয়ে তিনবার স্বণের্র দাম পরিবর্তন করা হয়েছে। তিনবারই কমানো হয়েছে দাম। এর আগে ২২ ফেব্রুয়ারি স্বণের্র দাম কমানো হয়। বিশ্ববাজারে হংকং, দুবাই, নিউইয়র্ক, লন্ডন, জুরিখ সর্বত্র প্রায় একই রকম দাম থাকলেও দেশে দাম নির্ধারণের ক্ষেত্রে দুবাইয়ের মূল্যকে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

স্বর্ণ ব্যবসায়ীদের মতে, প্রতিভরি স্বর্ণের গয়না কিনতে ক্রেতাকে এখন গড়ে মজুরি হিসেবে চার হাজার টাকা এবং মূল্য সংযোজন কর হিসেবে ২ শতাংশ হারে অর্থ দিতে হয়। সেই হিসাবে ২২ ক্যারেট স্বণের্র গয়নার দাম পডবে প্রতিভরি প্রায় ৬১ হাজার ১৪২ টাকা। স্বণের্র দাম কমার বিষয়টিকে ব্যবসায়ীরা ইতিবাচক হিসেবে নিয়েছেন।তারা বলেন, অবশ্য বিশ্ববাজারে দাম নিভর্র করে বিশ্ব অর্থনীতি ও রাজনৈতিক পরিস্থিতির ওপর। আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখেই দেশীয় বাজারে স্বণের্র দাম কমানো হয়েছে। আর এতে আশা করা যাচ্ছে ক্রেতার সংখ্যাও বৃদ্ধি পাবে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022