রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৪৬

শান্তিপূর্ণ কর্মসূচি নিয়ে মাঠে নামবে ২০ দলীয় জোট

শান্তিপূর্ণ কর্মসূচি নিয়ে মাঠে নামবে ২০ দলীয় জোট

নিউজ ডেস্ক: নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলন শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে শুরু হবে বলে খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের পর ২০ দলীয় জোটের এক নেতা জানিয়েছেন। সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি নেতৃত্বাধীন এই জোটের বৈঠকের পর ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী একথা জানান।

খালেদা জিয়ার সঙ্গে জোট নেতাদের এই বৈঠকেই সরকারবিরোধী আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত করে তা ঘোষণার কথা ছিল। বৈঠক শেষে বেরিয়ে আসার পর লতিফ নেজামী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) দুপুর ১টায় নয়াপল্টনে বিএনপির কার্যালয় থেকে ওই কর্মসূচি ঘোষণা করা হবে।

কর্মসূচি কী ধরনের হবে- সাংবাদিকদের বার বার প্রশ্নে তিনি বলেন, শান্তিপূর্ণ নরম কর্মসূচি দিয়ে আন্দোলন শুরু হবে। পর্যায়ক্রমে কর্মসূচি কঠোর হবে। কর্মসূচির বিষয়ে কয়েকজন নেতা জানান, প্রথম পর্যায়ে ৩০ অগাস্ট পর্যন্ত মিছিল-সমাবেশের মতো কর্মসূচি হবে। আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করতে ২০-৩০ অগাস্ট সারাদেশে জোট নেতাদের গণসংযোগের কর্মসূচি হবে। ৫ জানুয়ারির নির্বাচন বর্জনের পর বিএনপি জোট নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবি জানালেও সরকারের পক্ষ থেকে তা বরাবরই প্রত্যাখ্যান করা হচ্ছে।

আওয়ামী লীগ নেতারা বিএনপিকে পাঁচ বছর পর্যন্ত অপেক্ষা করতে বলার পাশাপাশি বলছেন, এই মুহূর্তে কোনো ধরনের আন্দোলনে জনগণ সাড়া দেবে না। দাবির বিষয়ে সরকারের এই উপেক্ষার মধ্যেই ঈদের পর আন্দোলনের কর্মসূচি দেয়ার ঘোষণা দেন বিএনপি চেয়ারপারসন। এরপর রোববার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে কর্মসূচি নিয়ে আলোচনা করেন খালেদা। এর একদিন পর জোটের নেতাদের সঙ্গে দেড় ঘণ্টা বৈঠকে কর্মসূচি চূড়ান্ত করেন তিনি।     

বৈঠকে জোট শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) বহিষ্কৃত চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলুকে জোটবিরোধী বক্তব্য রাখার জন্য জোট থেকেও বহিষ্কারের সিদ্ধান্ত হয়। এই বৈঠকে এনপিপির নতুন চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ তার দলের প্রতিনিধিত্ব করেন।

খালেদা জিয়ার সভাপতিত্বে এই বৈঠকে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ইসলামী ঐক্যজোটের আবদুল লতিফ নেজামী, জামায়াতে ইসলামীর আবদুল হালিম, খেলাফত মজলিশের মুহাম্মদ ইসহাক, জাতীয় পার্টি (কাজী জাফর) টি আই এম ফজলে রাব্বী ও মোস্তফা জামাল হায়দার, বিজেপির আন্দালিব রহমান পার্থ, এলডিপির রেদোয়ান আহমেদ, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাগপার শফিউল আলম প্রধান, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, এনডিপির খন্দকার গোলাম মূর্তজা, ন্যাপের জেবেল রহমান গানি, মুসলিম লীগের এএইচএম কামরুজ্জামান খান, ন্যাপ ভাসানীর মো. আজহারুল ইসলাম, পিপলস লীগের গরীবে নেওয়াজ, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা মহিউদ্দিন ইকরাম, ডিএল’র সাইফুদ্দিন আহমেদ মনি।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024