জাতীয়

পার্টনারশিপ ডায়ালগে আসছেন শারম্যান-নিশা

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক সুদৃঢ় করতে ঢাকায় শুরু হয়েছে দু’দিনের পার্টনারশিপ ডায়ালগ। আজ সকাল ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এই ডায়ালগ শুরু হয়। ডায়ালগটি দুটি সেশনে অনুষ্ঠিত হবে। প্রথম দিন হবে ওয়ার্কিং সেশন, দ্বিতীয় দিন হবে প্লিনারি সেশন। মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তার নেতৃত্বে আজ সকালে ডায়ালগের ওয়ার্কিং সেশন শুরু হয়।

সংলাপের প্লিনারি সেশনে অংশ নিতে ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি (রাজনৈতিক) ওয়েন্ডি শারম্যান। তার সঙ্গে আসবেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালসহ বেশ ক’জন উচ্চ পর্যায়ের কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন শারম্যান ও বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব শহীদুল হক।

বাংলাদেশের ১৫ সদস্যের প্রতিনিধি দলের অন্যতম সদস্য হিসাবে থাকছেন পররাষ্ট্র দপ্তরের মেরিটাইম ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম এবং আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক মাহফুজুর রহমান। কাল দুপুরে যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে ডায়ালগের সমাপ্তি ঘটবে বলে জানা গেছে।

নেতাদের সঙ্গে কথা বলবেন শারম্যান ও বিসওয়াল: মার্কিন দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়েছে, দেশটির পররাষ্ট্র দফতরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বৃহস্পতিবার ঢাকা এসে পৌঁছাবেন।

এখানে অনুষ্ঠেয় চতুর্থ পার্টনারশিপ ডায়ালগ বা অংশীদারিত্ব সংলাপে আন্ডার সেক্রেটারি মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহযোগিতাসহ বিশদ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি আরো বিস্তৃত পরিসরে ও গভীরভাবে আলোচনার জন্য ওই ডায়ালগ সর্বোচ্চ ফোরাম। ডায়ালগে অংশ নেয়া ছাড়াও ঢাকা অবস্থানকালে আন্ডার সেক্রেটারি শারম্যান এবং সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল বাংলাদেশ সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের সাথেও সাক্ষাৎ করবেন।

একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, আজ বিকাল ৪টায় ওয়েন্ডি শারম্যান ও নিশা বিসওয়াল ঢাকায় পৌঁছাবেন। সন্ধ্যায় যাবেন গণভবনে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হবে। ১লা মে পর্যন্ত ঢাকা অবস্থান করবে মার্কিন দল। ডায়ালগের ফাঁকে সংসদের বিরোধী নেত্রী রওশন এরশাদ এবং সাবেক প্রধানমন্ত্রী বিএনপি নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে শারম্যান ও বিসওয়ালের সাক্ষাৎ হবে। কাল সন্ধ্যায় তাদের সঙ্গে বৈঠকটি হতে পারে বলে জানা গেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close