Featuredদুনিয়া জুড়ে

হোয়াইট হাউসে অদ্ভুত কাণ্ড করেন মার্কিন প্রেসিডেন্ট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাঝেমধ্যে কিছু অদ্ভুত কাণ্ড করে বসেন। যুক্তরাষ্ট্রের মিডিয়া আউটলেট পলিটিকো ট্রাম্পের সেসব কর্মকাণ্ডের বিষয়ে আলোকপাত করেছে।

এর মধ্যে ট্রাম্পের টাইমজোন সম্পর্কে বুঝতে অসুবিধার কথা, নেপালকে ‘নিপল’ আর ভুটানকে ‘বাটন’ নামে ডাকা, এমনকি মোদির জন্য ঘটক হিসেবে কাজ করতে চাওয়ার মতো বিষয়গুলো রয়েছে।

২০১৭ সালে নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের আগে ট্রাম্প শুনেছিলেন যে মোদি অবিবাহিত। ট্রাম্প তখন বলেন, আমার মনে হয়, তাঁকে কারও সঙ্গে বিয়ে দিতে পারব।

মোদিকে অনেকেই অবিবাহিত বলে জানলেও তাঁর স্ত্রী রয়েছেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মোদি নিজেই লিখেছিলেন তাঁর স্ত্রী আছে। তিনি বিবাহিত। তাঁর সহধর্মিণীর নাম যশোদাবেন। যশোদাবেন গুজরাটের একটি স্কুলে শিক্ষকতা করতেন।

মোদির বিয়ে নিয়ে মন্তব্য করা ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ভুল উচ্চারণের কিছু উদাহরণ আছে। যুক্তরাষ্ট্র সফরে মোদির আগে ব্রিফিং দেওয়ার সময় বেশ কিছু ভুল উচ্চারণ করেন ট্রাম্প।

এর মধ্যে নেপাল আর ভুটানের উচ্চারণ দুটি ছিল শ্রুতিকটু। এ ছাড়া উপমহাদেশের দেশগুলোর অবস্থান নিয়ে তিনি দ্বিধায় ভোগেন। তিনি এসব দেশকে ভারতের অংশ বলে মনে করেন।

ট্রাম্পের টাইমজোন-সংক্রান্ত জ্ঞান সীমিত, কিন্তু যখন-তখন বিশ্বনেতাদের কল করার বাতিক রয়েছে। যুক্তরাষ্ট্রে যখন দিন, অনেক দেশে তখন রাত। দেখা যায়, রাতদুপুরে কোনো নেতাকে ফোনকল করে বসে খোশগল্প করেন তিনি। এসব ফোনকলের কোনো কারণ থাকে না।

বিশেষজ্ঞরা বলেন, কূটনৈতিক জ্ঞান আর পুরোনো প্রটোকলের ধার ধারেন না ট্রাম্প। ভারতের কূটনৈতিক সূত্রগুলো বলছে, ট্রাম্পকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি। তবে কখন তিনি ভারত সফর করবেন, তা নিশ্চিত নয়।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close