মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:৫৮

সন্তান নিতে মিয়ানমারে মুসলিমদের নিষেধাজ্ঞা আসছে

সন্তান নিতে মিয়ানমারে মুসলিমদের নিষেধাজ্ঞা আসছে

/ ১৫৬
প্রকাশ কাল: রবিবার, ২৬ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: মিয়ানমারের মুসলমান রোহিঙ্গা পরিবারগুলোর ওপর সন্তান নেওয়ার ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করছে সেদেশের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের কর্তৃপক্ষ। নতুন নীতি আরোপ করা হলে ওই রাজ্যের মুসলমান পরিবারগুলো দুটির বেশি সন্তান নিতে পারবে না।

সরকারির এক কমিশনের সুপারিশের পরেই এক সপ্তাহ আগে ওই পদক্ষেপ কার্যকর হয় বলে শনিবার জানিয়েছেন রাখাইন রাজ্যের মুখপাত্র উইন মিয়াং। সাম্প্রদায়িক উত্তেজনা প্রশমন ও সংখ্যালঘু মুসলমানদের জনসংখ্যা বৃদ্ধিরোধে পরামর্শ দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল কমিশনকে।

শনিবার স্থানীয় কর্মকর্তারা জানান, দফায় দফায় বৌদ্ধদের সঙ্গে ভয়াবহ সহিংসতার পর উত্তেজনা কমানোর জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে রাখাইনদের চেয়ে রোহিঙ্গা মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির হার ১০ গুণ বেশি। অতিরিক্ত জনসংখ্যা মিয়ানমারের জন্য সমস্যার কারণ হিবে উল্লেখ করা হয়। এছাড়াও বাংলাদেশ সীমান্তের কাছে রাখাইনের দুই এলাকা বুথিডাউং ও মাউনডাউয়ে বহুবিবাহ নিষিদ্ধ করা হয়েছ্বে। এ দুটি শহরে ৯৫ শতাংশ মুসলিম। সহিংসতা এড়াতে নিরাপত্তা বাহিনীর সংখ্যা দ্বিগুণ করার পরামর্শ দিয়েছে কমিশন।

প্রসঙ্গত: গত বছর প্রথম দিকে মায়ানমারে রাখাইন রাজ্যে বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইন ও মুসলিম রোহিঙ্গাদের মধ্যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। এসব সহিংসতায় হাজার হাজার মানুষ নিহত হয় যাদের অধিকাংশই ছিল মুসলমান। আর রাখাইন রাজ্যের ১ লাখ ২৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়। এদের অধিকাংশই রোহিঙ্গা যারা প্রতিবেশি বাংলাদেশে প্রবেশের চেষ্টা চালায়।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2024