বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১০:১৫

সাফল্যে গাথা গুগলের ১৫তম জন্মদিন

সাফল্যে গাথা গুগলের ১৫তম জন্মদিন

এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রযুক্তি আকাশ ডেস্ক: ১৫ বছর আগে যাত্রা শুরু করা ইন্টারনেটের সার্চ ইঞ্জিন গুগল জনপ্রিয়তা ও ব্যবহারকারীর সংখ্যা বিবেচনায় এখন সার্চ জায়ান্ট নামেই পরিচিত হচ্ছে। ২৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ১৫তম জন্মদিন পালন করেছে গুগল। প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৫ বছরে গুগলে যুক্ত হয়েছে নিজস্ব ওয়েব ব্রাউজার, ইউটিউব, সোশাল নেটওয়ার্কিং সাইট, গুগল ম্যাপ, স্ট্রিট ভিউসহ নানামাত্রিক সেবা। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সেবার মানকেও সম্প্রসারিত করেছে গুগল। যাত্রা শুরু থেকে ১৫ বছরে গুগলের ১৫টি উল্লেখযোগ্য সাফল্য হচ্ছে–

১. ১৯৯৮ সালে গুগল দুইকোটি ৬০ লাখ ওয়েব পেইজ নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে গুগলের তালিকাভুক্ত ওয়েব পেইজের সংখ্যা ৬০ লাখ কোটি।

২. ১৯৯৮ সালে গুগলে প্রতিদিন ১০ হাজারবার সার্চ করা হত। এখন মাসে ১০ হাজার কোটি সার্চের ফলাফল প্রদর্শন করে গুগল।

৩. ১৯৯৮ সালে গুগল অফিসিয়ালি কর্মী নিয়োগ দেওয়া শুরু করে। ৩১ মার্চ ২০০৪ সালে গুগলে নিয়োজিত কর্মী ছিল এক হাজার নয়শ’ সাতজন। গত প্রান্তিকের শেষে গুগলে কর্মীসংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৪ হাজার ৭৭৭ জন।

৪. ১৯৯৮ সালে প্রথম গুগল ডুডল প্রকাশ করা হয়। এখন গুগল ডুডলের সংখ্যা এক হাজারেরও বেশি।

৫. ১৯৯৫ সালে যাত্রা শুরু করা ডেজা ডটকম নামে ইউজনেট ডিসকাসন সার্ভিস সাইটটি ২০০১ সালে কিনে নেয় গুগল। এরপর আরও শতাধিক প্রতিষ্ঠান কিনে নিয়েছে গুগল।

৬. ১৯ অগাস্ট ২০০৪ সালে পাবলিক মার্কেটে গুগলের প্রতিটি শেয়ারে দাম ছিল ৮৫ ডলার। ১৫ বছরে একই শেয়ারের বাজারদর বেড়েছে ১০ গুণ। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন গুগলের প্রতিটি শেয়ারের দাম ছিল ৮৭৪ ডলার।

৭. দুই হাজার তিনশ’ কোটি ডলার নিয়ে গুগল শেয়ার বাজারে যাত্রা শুরু করে। বর্তমানে গুগলের বাজার মূলধন ২৯ হাজার কোটি মার্কিন ডলার।

৮. ২০০৩ সালে গুগল লাভ করে ৯৬ কোটি ১৯ লাখ ডলার। ২০১২ সালে গুগল এক বছরে পাঁচ হাজার কোটি ডলার লাভ করে।

৯. ১৯৯৮ সালের সেপ্টেম্বরে পেইজ ও ব্রিন একটি ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করেন। সেখানে সান মাইক্রোসিস্টেমের সহপ্রতিষ্ঠাতাদের কাছ থেকে এক লাখ ডলারের একটি চেক জমা পড়ে। তবে তারা প্রত্যেকেই এককভাবে এখন ২ হাজার ৩০০ কোটি ডলারের মালিক।

১০. ২০০৫ সালে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কিনে নেয় গুগল। বর্তমানে একশ’ কোটি ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়।

১১. ২০০৭ সালে গুগল স্ট্রিট ভিউ সার্ভিস শুরু করে। এরপর তাতে ৫২টি দেশের ৩ হাজার শহরের ৬০ লাখ মাইল অন্তর্ভুক্ত করে গুগল।

১২. দুই বছর আগে গুগলের সোশাল নেটওয়ার্ক ‘গুগল প্লাস’ যাত্রা শুরু করে। গত বছরের শেষ পর্যন্ত ৫০ কোটি মানুষ সাইটটি ব্যবহার করে। এর মধ্যে ১৩ কোটি ৫০ লাখ নিয়মিত ব্যবহারকারী।

১৩. ২০০৮ সালে গুগল ক্রোম নামে ব্রাউজার আনে প্রতিষ্ঠানটি। চার বছরের মধ্যে এটি একসময়কার বহুল ব্যবহৃত ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারকে ছাড়িয়ে যায়। ৭৫ কোটি মানুষ এখন গুগল ক্রোম ওয়েব ব্রাউজার ব্যবহার করে।

১৪. ২০১১ সালে মোবাইল বিজ্ঞাপন থেকে গুগল বিশ্বব্যাপী ৩৮ ভাগ রাজস্ব অর্জন করে বলে জানিয়েছে ইমার্কেটার। ধারণা করা হচ্ছে, এ বছর তা ৫৩ ভাগে পৌঁছাবে, যার আর্থিক মূল্য হবে ৮৮০ কোটি ডলার।

১৫. ২০০৬ সালে গুগল ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব কিনে নেওয়ার পর মাসে দুই কোটি সক্রিয় ব্যবহারকারী নিজ নামে ইউটিউব ব্যবহার করতেন। এখন ভিডিও সার্ভিসটির নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা একশ’ কোটি। মাসে ৬০ হাজার কোটি ঘণ্টা ইউটিউবে ভিডিও দেখা হয়।

 


এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com