বুধবার, ০৬ জুলাই ২০২২, ১২:০৯

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ছাইয়ে তলিয়ে গেছে ১১ গ্রাম, নিহত ১৪

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ছাইয়ে তলিয়ে গেছে ১১ গ্রাম, নিহত ১৪

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ১৮৩
প্রকাশ কাল: সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনায় এখন পর্যন্ত অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন বহু মানুষ। অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট বিশাল ছাইয়ের স্তুপের নিচে পুরো তলিয়ে গেছে ১১ গ্রাম। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, উদ্ধারকাজ ব্যহত হচ্ছে দম বন্ধ করা ধোঁয়া আর বিদ্যুত সংযোগ পুরো বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে। এ ছাড়াও অগ্ন্যুৎপাতের পর ঝড়বৃষ্টিতে আগ্নেয়গিরির লাভা ও ধ্বংসাবশেষ মিশে কাদায় পরিণত হয়েছে। এতে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে।

স্থানীয়দের বরাতে প্রতিবেদনে বলা হয়, মাউন্ট সেমেরুর অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট বিশাল ছাইয়ের মেঘ সূর্যকে সম্পূর্ণ ঢেকে দিয়েছে। যার কারণে দিনের বেলাতেও আকাশ রাতের মতো ঘন অন্ধকার হয়ে আছে সেখানে। ইন্দোনেশিয়ার কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত অন্তত ৫৭ জন অগ্নিদগ্ধ হয়েছেন। যাদের মধ্যে অনেকে গুরুতরভাবে পুড়ে গেছেন।

দেশটির বিপর্যয় মোকাবিলা সংস্থা বিএনপিবি বলছে, অগ্নিদগ্ধদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। ঘরবাড়ি ছাই নিচে তলিয়ে যাওয়ায় গ্রামবাসীদের অনেকেই মসজিদ এবং অস্থায়ী কেন্দ্রে আশ্রয় গ্রহণ করেছেন। বিএনপিবির কর্মকর্তারা জানান, দুর্ঘটনাকবলিত এলাকা থেকে এখন পর্যন্ত ৯ শতাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022